রবিবার, ১৯ মে ২০২৪, ০২:১৪ পূর্বাহ্ন

Title :
দুই বোনকে হাতুড়ি দিয়ে পেটালেন ছাত্রলীগ নেতা ন্যায়বিচার পাওয়ার অধিকার দেশের সব নাগরিকের রয়েছে : প্রধান বিচারপতি উত্তর কোরিয়ায় স্বায়ত্তশাসিত নেভিগেশন সিস্টেমসহ ক্ষেপণাস্ত্র পরীক্ষা যে কারণে ২৬ চীনা কোম্পানির ওপর নিষেধাজ্ঞা দিল যুক্তরাষ্ট্র বাংলাদেশের জার্সি উন্মোচনে বিলম্বের যে কারণ বলছে বিসিবি প্লে অফে যেতে বড় পুঁজি বেঙ্গালুরুর, হারলেও সুযোগ থাকছে চেন্নাইয়ের কোয়ান্টাম কম্পিউটারের উত্থান, ভালো-মন্দের এপিঠ-ওপিঠ র‍্যাবের জিজ্ঞাসাবাদে বেরিয়ে এলো নিউটনের যৌন নিপীড়নের ‘ভয়ংকর’ তথ্য গাজায় ইসরায়েলি সেনা নিহত, তিন জিম্মির মরদেহ উদ্ধার বিদেশী সাহায্যপ্রাপ্ত প্রকল্পগুলো দ্রুত সম্পন্ন করার নির্দেশ প্রধানমন্ত্রীর

নিজ্জর খুনে কানাডায় গ্রেফতার ৩ ভারতীয়, মুখ খুললেন জয়শংকর

নিজ্জর খুনে কানাডায় গ্রেফতার ৩ ভারতীয়, মুখ খুললেন জয়শংকর

খালিস্তান নেতা হরদীপ সিং নিজ্জরকে হত্যার ঘটনায় তিন ভারতীয়কে গ্রেফতার করেছে কানাডা পুলিশ। এ ঘটনায় ক্ষুব্ধ প্রতিক্রিয়া জানিয়েছেন ভারতের পররাষ্ট্রমন্ত্রী এস জয়শঙ্কর। তিনি বলেন, ‘তিন ভারতীয়কে গ্রেফতারের বিষয়টি তিনি দেখেছেন। এখন কানাডা তাদের বিষয়ে আমাদের কোনো তথ্য সরবরাহ করবে কিনা তার জন্য অপেক্ষায় আছি। অভিযুক্তরা কোনো গ্যাংয়ের হয়ে কাজ করতে পারে। তবে পুলিশ কী বলে সে বিষয়ের জন্য আমরা অপেক্ষা করছি।’

জয়শঙ্কর আরও বলেন, ‘আমরা আমাদের অভিমত তাদের (কানাডা) জানিয়েছি। কারণ তারা ভারত থেকে সংগঠিত অপরাধ বিশেষ করে পাঞ্জাবের কর্মকাণ্ডকে কানাডা থেকে পরিচালিত করার সুযোগ দিয়েছে।’

জয়শঙ্কর বরাবরই বলে আসছেন, কানাডায় শিখ সন্ত্রাসবাদীরা অনেক দিন থেকেই ভারতবিরোধী প্রচার চালিয়ে আসছে। ভারত তাদের আন্দোলনের বিরোধিতায় কানাডা সরকারকে সক্রিয় হতে অনুরোধ করেছে। কিন্তু ট্রুডো সরকারের বিরুদ্ধে অভিযোগ, রাজনৈতিক বাধ্যবাধকতার দরুন তারা তা করছে না।
এ নিয়ে দুই সরকারের মধ্যে টানাপোড়েন অব্যাহত। ভুবনেশ্বরে তারই উল্লেখ করে জয়শঙ্কর বলেন, ওই দেশের সরকার সংগঠিত অপরাধীদের সক্রিয় থাকতে দিচ্ছে। বিশেষ করে পাঞ্জাবের অপরাধীদের। তাদের তারা প্রশ্রয় দিচ্ছে।

ভারতের অভিযোগ, নিজ্জর হত্যা সম্পর্কে কানাডা আজও কোনো তথ্য ভারতকে দেয়নি। অথচ ভারত বারবার তা জানানোর দাবি করে আসছে। কানাডার অভিযোগ, ভারত ওই হত্যায় হাত থাকার খবর অস্বীকার করে চলেছে। তারা তদন্তে কোনো সহযোগিতাই করতে চাইছে না।

এর আগে, সম্প্রতি কানাডার এডমন্টন শহর থেকে ওই তিন ভারতীয়কে গ্রেফতার করা হয়েছে। তারা হলেন করণ ব্রার (২২), কমলপ্রীত সিং (২২) ও করণপ্রীত সিং (২৮)। আদালতের নথি অনুযায়ী তাদের বিরুদ্ধে হত্যার অভিযোগ রয়েছে। তারা তিন থেকে পাঁচ বছর সে দেশে রয়েছে।

তাদের গ্রেফতারের বিষয়ে কানাডায় নিযুক্ত ভারতীয় হাই কমিশনার সঞ্জয় ভার্মা বলেন, তিনজনকে গ্রেফতারের বিষয়ে আমরা সার্বক্ষণিক তথ্য রাখছি। এটা কানাডার অভ্যন্তরীণ বিষয়। তাদের পুলিশ অবশ্যই স্বচ্ছতার মাধ্যমে তদন্তে সাক্ষেপে প্রতিবেদন তৈরি করবে।

গত বছরের জুনে শিখ নেতা ৪৫ বছর বয়সী নিজ্জরকে কানাডায় হত্যা করা হয়। এ হত্যাকাণ্ডের কয়েক মাস পর কানাডার প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডো এ ঘটনায় ভারত সরকারকে দায়ী করেন। এরপর থেকেই দুই দেশের মধ্যে কূটনৈতিক সম্পর্ক তলানিতে ঠেকে।

Please Share This Post in Your Social Media

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *




All Rights Reserved- 2019-2023
Design BY Positive It Usa
ThemesBazar-Jowfhowo