• [english_date] , [bangla_date] , [hijri_date]

আবারও মিয়ানমারের ছোড়া দু’টি গোলা পড়লো বাংলাদেশে

ভয়েস অফ বাংলাদেশ
প্রকাশিত September 3, 2022
আবারও মিয়ানমারের ছোড়া দু’টি গোলা পড়লো বাংলাদেশে

আবারও মিয়ানমারের হেলিকপ্টার থেকে ছোড়া দু’টি গোলা বাংলাদেশের অভ্যন্তরে পড়েছে। শনিবার (৩ সেপ্টেম্বর) সকাল সাড়ে ৯টার দিকে বান্দরবানের নাইক্ষ্যংছড়ি উপজেলার ঘুমধুম এলাকায় ৪০-৪১ নাম্বার পিলারের মাঝামাঝি স্থানে গোলা দু’টি পড়ে। বান্দরবানের পুলিশ সুপার তারিকুল ইসলাম বিষয়টি নিশ্চিত করেছেন।

তবে, এ বিষয়ে কোন কথা বলছে না সীমান্তের ওই এলাকার দায়িত্ব থাকা ৩৪ বিজিবির দায়িত্বশীলরা।

এর আগে গত রবিবার মিয়ানমার থেকে ছোড়া দু’টি মর্টারশেল বাংলাদেশ-মিয়ানমার জিরো পয়েন্ট সংলগ্ন ঘুমধুম এলাকার জনবসতিতে পড়ে। পরে এ ঘটনায় দেশটির রাষ্ট্রদূত উ আং কিয়াউকে তলব করে কড়া প্রতিবাদ জানিয়েছে বাংলাদেশ।

ঘটনার বিষয়ে নাইক্ষ্যংছড়ি উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) সালমা ফেরদৌস বলেন, ‘মিয়ানমারের হেলিকপ্টার থেকে ছোড়া দু’টি গোলা বাংলাদেশের অভ্যন্তরে এসে পড়েছে বলে জেনেছি। এ বিষয়ে আইনশৃঙ্খলা বাহিনী সতর্ক অবস্থায় রয়েছে।’

স্থানীয় সূত্র আরও জানিয়েছে, সকাল সাড়ে ৯টার দিকে নাইক্ষ্যংছড়ির ঘুমধুমের তুমব্রু সীমান্তের রেজু আমতলী বিজিবি বিওপির আওতাধীন সীমান্ত ৪০-৪১ নাম্বার পিলারের মাঝামাঝি স্থানে মিয়ানমার সীমান্তের ওপারে সেনাবাহিনীর দু’টি যুদ্ধবিমান এবং দু’টি হেলিকপ্টার টহল দেয়। সে সময় তাদের যুদ্ধবিমান থেকে প্রায় ৮ থেকে ১০টি গোলা ছোড়া হয়। এছাড়া হেলিকপ্টার থেকেও ছোড়া হয় আনুমানিক ৩০ থেকে ৩৫টি গুলি। এ সময় সীমান্ত পিলার ৪০ বরাবর আনুমানিক ১২০ মিটার বাংলাদেশের অভ্যন্তরে যুদ্ধবিমান থেকে ছোড়া দু’টি গোলা পড়ে।

এ বিষয়ে জানতে কক্সবাজার ৩৪ বিজিবির অধিনায়ক কর্নেল মো. মেহেদি হোসাইন কবিরের সঙ্গে মুঠোফোনে কল দিলে তিনি রিসিভ করেননি।

তবে, মর্টার শেল ‘নিক্ষেপের’ পর এবার মিয়ানমারের যুদ্ধবিমান ও হেলিকপ্টার থেকে ছোড়া গোলা বান্দরবানে বাংলাদেশের সীমানার ভেতরে এসে পড়ার সত্যতা নিশ্চিত করেছেন বান্দরবানের পুলিশ সুপার তারিকুল ইসলাম। বিষয়টি সংশ্লিষ্ট মন্ত্রণালয় নজরে রেখেছে বলে উল্লেখ করেন তিনি।