• [english_date] , [bangla_date] , [hijri_date]

পাকিস্তানে আবারও বাড়লো পেট্রল-ডিজেলের দাম

ভয়েস অফ বাংলাদেশ
প্রকাশিত June 3, 2022
পাকিস্তানে আবারও বাড়লো পেট্রল-ডিজেলের দাম

পেট্রল ও ডিজেলের দাম নিয়ে সঙ্কটে পাকিস্তান সরকার। কয়েক দফায় দাম বাড়িয়েও কোনো সুরাহা করতে পারছে না তারা। এবার একলাফে লিটার প্রতি ৩০ রুপি বাড়ালো শেহবাজ শরীফের সরকার। পাকিস্তানের অর্থমন্ত্রী মিফতা ইসমাইল বৃহস্পতিবার (২ জুন) নতুন করে দাম বাড়ানোর বিষয়টি ঘোষণা দিয়েছেন। এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে হিন্দুস্তান টাইমস।

ইসলামাবাদে এক সংবাদ সম্মেলনে মিফতা ইসমাইল বলেন, ‘৩০ রুপি দাম বাড়ানোর পরও প্রতি লিটার পেট্রলে এখনো ৯ রুপি ভর্তুকি দিচ্ছে সরকার। আমরা জ্বালানি তেল থেকে কোনো ধরনের শুল্ক নিচ্ছি না।’

এদিকে, বৃহস্পতিবার মধ্যরাত থেকেই নতুন দাম কার্যকর হয়েছে বলে জানা গেছে। এর আগে জ্বালানি তেলের দাম একই দাম বাড়ানো হয়েছিল দেশটিতে।

সর্বশেষ পাওয়া তথ্য অনুযায়ী, পাকিস্তানে প্রতি লিটার পেট্রল এখন বিক্রি হচ্ছে ২০৯ দশমিক ৪৬ রুপিতে। ডিজেলের লিটারপ্রতি দাম এখন ২০৪ দশমিক ১৫ রুপি। কেরোসিন বিক্রি হচ্ছে প্রতি লিটার ১৮১ দশমিক ৯৪ রুপিতে।

মিফতা ইসমাইল আরও বলেন, আন্তর্জাতিক মুদ্রা তহবিলের (আইএমএফ) সঙ্গে সরকার প্রতিদিনই কথা বলছে। তিনি বলেন, ‘আমরা তাদের সব শর্ত পূরণ করতে পারছি না। তবে কিছু সুনির্দিষ্ট বিষয় আমাদের মেনে নিতে হচ্ছে।’