• [english_date] , [bangla_date] , [hijri_date]

রুশ বিমান আটকে দিল শ্রীলঙ্কা

ভয়েস অফ বাংলাদেশ
প্রকাশিত June 3, 2022
রুশ বিমান আটকে দিল শ্রীলঙ্কা

রুশ এয়ারলাইন্স এরোফ্লটের একটি বিমান দুই শত আরোহীসহ শ্রীলঙ্কার কলম্বো বিমানবন্দরে আটক করা হয়েছে।

বৃহস্পতিবার (২ জুন) মস্কোর উদ্দেশে উড়াল দেওয়ার কিছুক্ষণ আগে বিমানটি আটক করা হয় বলে বিমানবন্দরের এক শীর্ষ কর্মকর্তার বরাতে জানিয়েছে বার্তা সংস্থা এএফপি।

এরোফ্লট এয়ারবাস এ৩৩০ প্লেনটি বৃহস্পতিবারই মস্কো থেকে কলম্বো পৌঁছায়।

বন্দরনায়েকে আন্তর্জাতিক বিমানবন্দরের এক কর্মকর্তা জানান, কলম্বোর বাণিজ্যিক আদালতের এক আদেশ অনুসরণ করে বিমানটিকে আর ফেরত যেতে দেওয়া হয়নি।

রাশিয়ার পতাকাবাহী এয়ারলাইন্স এরোফ্লট গত মার্চে সব আন্তর্জাতিক ফ্লাইট বন্ধ করে দেয়। ইউক্রেনে সামরিক অভিযানের জেরে মস্কোর ওপর কঠোর নিষেধাজ্ঞার আরোপের পর এই সিদ্ধান্ত নেওয়া হয়। তবে এপ্রিলে শ্রীলঙ্কায় কার্যক্রম পুনরায় শুরু করে তারা।

জানা গেছে, নিষেধাজ্ঞা সংশ্লিষ্ট জব্দ এড়াতে বিদেশে নিবন্ধিত ভাড়া করা বিমান দিয়ে ফ্লাইট পরিচালনার সুপারিশ করেছে রাশিয়ার বেসামরিক বিমান চলাচল সংস্থা। তবে আটক হওয়া এসইউ২৮৯ ফ্লাইটটির সঙ্গে পশ্চিমা নিষেধাজ্ঞার সংশ্লিষ্টতা রয়েছে কিনা, তা এখনও স্পষ্ট নয়।

নাম প্রকাশে অনিচ্ছুক বন্দরনায়েকে আন্তর্জাতিক বিমানবন্দরের ওই কর্মকর্তা জানান, এয়ার ট্রাফিক কন্ট্রোল ফ্লাইট এসইউ২৮৯ আটকে দেওয়ার আদেশ পেয়েছে। কারণ আমরা জানি না কিন্তু শুনেছি এর সঙ্গে বাণিজ্যিক বিরোধের সংশ্লিষ্টতা রয়েছে।

আর এরোফ্লটের বিমানবন্দরের প্রতিনিধিরা জানিয়েছেন, সব যাত্রী এবং ক্রু প্লেন থেকে নেমেছেন এবং তাদের জন্য হোটেলের ব্যবস্থা করা হয়েছে।