• [english_date] , [bangla_date] , [hijri_date]

ঘাড়ে যখন ব্যথা

ভয়েস অফ বাংলাদেশ
প্রকাশিত March 3, 2022

নিউজ ডেস্কঃ

ভুল দেহভঙ্গি বা ঘাড়কে ভুলভাবে ব্যবহার করে কাজ করা ঘাড়ব্যথার প্রধান কারণ। ছবি: আমির নঈম

মানুষের মস্তিষ্কের সঙ্গে শরীরের সংযোগ স্থাপনে গুরুত্বপূর্ণ মাধ্যম হলো ঘাড়। আর ঘাড়ব্যথার অন্যতম কারণ হলো ভুল দেহভঙ্গি বা ঘাড়কে ভুলভাবে ব্যবহার করে কাজ করা।

সঠিক ব্যায়ামে অনীহা, হাড় ক্ষয়, ক্যালসিয়ামের ঘাটতি, বেশি উঁচু বা নিচু বালিশে ঘুমানো, একটানা কম্পিউটার বা ল্যাপটপে কাজ করা বা ঝুঁকে অনেকক্ষণ মুঠোফোনে ব্যস্ত থাকাসহ বিভিন্ন কারণে ঘাড়ে ব্যথা বা টান লাগার মতো সমস্যা হতে পারে।

neck painএকটানা কম্পিউটার বা ল্যাপটপে কাজ করা বা ঝুঁকে অনেকক্ষণ মুঠোফোনে ব্যস্ত থাকলে ঘাড়ে ব্যথা হতে পারে

ভারী জিনিস তোলার সময়ও অসাবধনাতাবশত ঘাড়ে লেগে যেতে পারে। ব্যথা হলে প্রাথমিক ভাবে অগ্রাহ্য করলে পরে ভোগান্তির মাত্রা যে বাড়বে এতে কোনো সন্দেহ নেই। এই ব্যথা কিছু দিনের মধ্যেও চলে যেতে পারে আবার দীর্ঘদিন ভুগাতেও পারে। তবে ব্যথা হলে ঘাড়ের কয়েকটি ব্যায়াম করলে সমাধান পেতে পারেন।

মাঝে মাঝে ঘাড় ঘোরাতে হবে
অনেকক্ষণ এক দিকে তাকিয়ে থাকলে ঘাড়ের পেশিগুলো নমনীয়তা হারায়। তাই দীর্ঘ সময়ে এক দিকে তাকিয়ে থাকলেও মাঝে মাঝে মাথা দুই দিকে ঘোরাতে চেষ্টা করবেন। ৫-৭ সেকেন্ড এই অনুশীলন করতে পারেন।

neck painসঠিক ব্যায়ামে অনীহা, হাড় ক্ষয়, ক্যালসিয়ামের ঘাটতি, বেশি উঁচু বা নিচু বালিশে ঘুমানোর কারণে ঘাড়ে ব্যথা হতে পারে

ঘাড় নিচু করে রাখুন
কাজের অত্যধিক চাপ থাকলে অনেকেই কম্পিউটারের পর্দা থেকে চোখ নামানোর সুযোগ পান না। এতে ঘাড়ে ব্যথার আশঙ্কা বৃদ্ধি পায়। দীর্ঘক্ষণ সামনের দিকে তাকিয়ে না থেকে কাজের ফাঁকে ফাঁকে মাথা নীচের দিকে ঝুঁকিয়ে রাখুন। কমপক্ষে ৫ সেকেন্ড এই ভঙ্গিতে থাকুন। উপকার পাবেন।

ঘাড় কাত করে রাখুন
বেশিক্ষণ এক জায়গায় বসে থাকলে শুধু ঘাড় নয়, পিঠ ও কোমরেও ব্যথা হতে পারে। ঘাড়ের পেশিগুলো এর ফলে স্বাভাবিক স্থিতিস্থাপকতা হারায়। কাজ করতে করতেই ঘাড় কাত করে রাখুন। এতে ঘাড়ের পেশিগুলো সচল থাকে।