• [english_date] , [bangla_date] , [hijri_date]

কোভিডে বিশ্বে সবথেকে বেশি মানুষের মৃত্যু যুক্তরাষ্ট্রে, মৃতের সংখ্যা ৯ লাখ ছাড়িয়েছে

ভয়েস অফ বাংলাদেশ
প্রকাশিত February 6, 2022
কোভিডে বিশ্বে সবথেকে বেশি মানুষের মৃত্যু যুক্তরাষ্ট্রে, মৃতের সংখ্যা ৯ লাখ ছাড়িয়েছে

নিউজ ডেস্কঃ কোভিডে বিশ্বে সবথেকে বেশি মানুষের মৃত্যু যুক্তরাষ্ট্রে। কোভিড-১৯ মহামারিতে মৃতের সংখ্যা ৯ লাখ ছাড়িয়েছে যুক্তরাষ্ট্রে। গত বছরের ১২ ডিসেম্বরের পরই এক লাখের বেশি মানুষের মৃত্যু হয়েছে এ ভাইরাসে। যদিও এখন দৈনিক মৃতের সংখ্যা কমতে শুরু করেছে। তারপরেও এই মহামারিতে বিশ্বের দেশগুলোর মধ্যে যুক্তরাষ্ট্রেই সবথেকে বেশি মানুষের মৃত্যু হয়েছে। এ খবর দিয়েছে বার্তা সংস্থা রয়টার্স।

খবরে জানানো হয়েছে, কোভিডের ওমিক্রন ভ্যারিয়েন্টের কারণে সাম্প্রতিক মাসগুলোতে ব্যাপক সংক্রমণ দেখা যায় যুক্তরাষ্ট্রে। সঙ্গে পাল্লা দিয়ে বাড়তে থাকে হাসপাতালে ভর্তি হওয়া রোগীর সংখ্যা। গবেষণায় দেখা গেছে, ওমিক্রনে আক্রান্ত হলে গুরুতর অসুস্থ বা মৃতের আশঙ্কা কোভিডের অন্য ভ্যারিয়েন্টগুলোর তুলনায় কম। কিন্তু একইসঙ্গে এই ভ্যারিয়েন্ট অত্যন্ত সংক্রমক।

ফলে সাম্প্রতিক সপ্তাহগুলোতে যুক্তরাষ্ট্রের স্বাস্থ্য ব্যবস্থা খাঁদের কিনারায় পৌছে গিয়েছিল। বিশেষজ্ঞরা বলছেন, হাসপাতালে ভর্তি হওয়াদের বেশিরভাগই কোভিড ভ্যাকসিন গ্রহণ করেননি কিংবা আগে থেকেই অন্য শারীরিক সমস্যায় ভুগছিলেন।

রয়টার্সের হিসাবে ২০২০ সালে মহামারি শুরু হওয়ার পর যুক্তরাষ্ট্রে কোভিডে ৯ লাখ ৪ হাজার জনের মৃত্যু হয়েছে। এই সংখ্যা দেশটির দক্ষিণ ডাকোটার জনসংখ্যার থেকেও বেশি। এখন পর্যন্ত দেশটির ২৫ কোটি মানুষ কমপক্ষে এক ডোজ ভ্যাকসিন নিয়েছেন। কোভিডে মৃতের সংখ্যায় যুক্তরাষ্ট্রের পরেই রয়েছে রাশিয়া, ব্রাজিল ও ভারত। এই তিন দেশে মোট ১৮ লাখ মানুষের মৃত্যু হয়েছে এই মহামারিতে। তবে মাথাপিছু কোভিড মৃত্যুতে যুক্তরাষ্ট্রের অবস্থান ২০তম। এই তালিকায় প্রথমে রয়েছে পেরু ও রাশিয়া।