• [english_date] , [bangla_date] , [hijri_date]

এখন পর্যন্ত কাতার বিশ্বকাপ নিশ্চিত যেসব দলের

ভয়েস অফ বাংলাদেশ
প্রকাশিত February 3, 2022
এখন পর্যন্ত কাতার বিশ্বকাপ নিশ্চিত যেসব দলের

স্পোর্টস ডেস্কঃ কাতারে অনুষ্ঠেয় ফিফা ফুটবল বিশ্বকাপ শুরু হবে আগামী ২১ নভেম্বর থেকে। সময় রয়েছে আর মাত্র ৯ মাস। কিন্তু এখন পর্যন্ত মাত্র ১৫টি দেশ বিশ্বকাপে খেলার যোগ্যতা অর্জন করেছে। টিকিট পাওয়া বাকি রয়েছে আরও ১৭টি দেশের।

লাতিন আমেরিকা অঞ্চল থেকে কোয়ালিফাই করেছে ব্রাজিল ও আর্জেন্টিনা। ইউরোপ থেকে জার্মানি, ডেনমার্ক, ফ্রান্স, বেলজিয়াম, ক্রোয়েশিয়া, স্পেন, সার্বিয়া, ইংল্যান্ড, সুইজারল্যান্ড ও নেদারল্যান্ডস। এশিয়া থেকে ইরান ও দক্ষিণ কোরিয়া এবং স্বাগতিক দেশ হিসেবে সরাসরি খেলবে কাতার।

বাকি ১৭টি দলের মধ্যে লাতিন আমেরিকা অঞ্চল থেকে বাছাইপর্বের পয়েন্ট তালিকায় তৃতীয় ও চতুর্থ স্থানে থাকা দুটি দল সরাসরি সুযোগ পাবে। পঞ্চম স্থানে থাকা দলটিকে আন্তঃমহাদেশীয় প্লে-অফ খেলতে হবে। সেখানে আরও অংশ নেবে এশিয়া, কনকাকাফ এবং ওশেনিয়া অঞ্চলের প্রতিনিধিরা।

কনকাকাফ অঞ্চলের বাছাইপর্বের পয়েন্ট তালিকায় শীর্ষ তিনটি দল সরাসরি যোগ্যতা অর্জন করবে। আর চতুর্থ স্থানে থাকা দলটিকে আন্তঃমহাদেশীয় প্লে-অফ খেলতে হবে। আফ্রিকা অঞ্চল থেকে সুযোগ পাবে পাঁচটি দেশ।

এশিয়া অঞ্চলে গ্রুপ এ থেকে এরই মধ্যে জায়গা করে নিশ্চিত করেছে ইরান ও দক্ষিণ কোরিয়া। গ্রুপ বি তে থাকা শীর্ষ দুটি দলও সরাসরি সুযোগ পাবে। আর দুই গ্রুপের পয়েন্ট তালিকায় তৃতীয় স্থানে থাকা দল দুটি একে অপরের মুথোমুখি হবে। জয়ী দল পরবর্তীতে লাতিন আমেরিকা অঞ্চলের পঞ্চম স্থানে থাকা দলের সঙ্গে প্লে-অফ খেলবে। যারা জিতবে তারাই কাতারের টিকিট পাবে।

ওশেনিয়া অঞ্চলের শীর্ষ বাছাই প্লে-অফে মুখোমুখি হবে কনকাকাফ অঞ্চলের বাছাইপর্বের পয়েন্ট তালিকায় চতুর্থ স্থানে থাকা দলের সঙ্গে। যারা জিতবে তারাই কাতারের টিকিট পাবে। এছাড়া ইউরোপীয়ান অঞ্চল থেকে আরও তিনটি দল সুযোগ পাবে। তাদের প্লে-অফ খেলে আসতে হবে। এর মধ্যে একটি দল নিশ্চিতভাবেই ইতালি অথবা পর্তুগাল। অবশ্য তারা যদি প্লে-অফে নিজ নিজ ম্যাচে জয় পায় তাহলেই। তখন তারা ফাইনালে একে অপরের মুখোমুখি হবে এবং যারা জিতবেই তারাই কাতারের টিকিট পাবে।

একনজরে কাতার বিশ্বকাপ নিশ্চিত করা দলগুলো

রাজিল, আর্জেন্টিনা, জার্মানি, ডেনমার্ক, ফ্রান্স, বেলজিয়াম, ক্রোয়েশিয়া, স্পেন, সার্বিয়া, ইংল্যান্ড, সুইজারল্যান্ড, নেদারল্যান্ডস, ইরান, দক্ষিণ কোরিয়া ও কাতার