• [english_date] , [bangla_date] , [hijri_date]

বাংলাদেশি বংশোদ্ভূত নুসরাত জাহান যুক্তরাষ্ট্রের প্রথম মুসলিম নারী ফেডারেল বিচারক মনোনীত

ভয়েস অফ বাংলাদেশ
প্রকাশিত January 21, 2022
বাংলাদেশি বংশোদ্ভূত নুসরাত জাহান যুক্তরাষ্ট্রের প্রথম মুসলিম নারী ফেডারেল বিচারক মনোনীত

নিউজ ডেস্কঃ যুক্তরাষ্ট্রের ইতিহাসে এই প্রথম বাংলাদেশি বংশোদ্ভূত একজন মুসলিম-আমেরিকান নারীকে ফেডারেল বিচারক হিসেবে মনোনীত করছেন। তার নাম নুসরাত চৌধুরী। মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন নতুন করে ৮ জনকে বিচারক হিসেবে মনোনয়ন দিয়েছেন। তাদের মধ্যে জায়গা করে নিয়েছেন বাংলাদেশি-আমেরিকান বিচারক নুসরাত চৌধুরী।

গতকাল বুধবার বার্তা সংস্থা রয়টার্স এ তথ্য জানিয়েছে। এই মনোনয়ন নিশ্চিত হলে তিনিই প্রথম বাংলাদেশি-আমেরিকান ও দ্বিতীয় মুসলিম আমেরিকান হিসেবে মার্কিন ফেডারেল জজের আসনে বসবেন।

রয়টার্সের প্রতিবেদনে বলা হয়, গতকাল বাইডেন ৮ নতুন বিচারক মনোনয়ন দিয়েছেন। তাদের মধ্যে একজন নাগরিক অধিকার আইনজীবী আছেন যিনি ফেডারেল বেঞ্চের প্রথম মুসলমান নারী বিচারক হতে যাচ্ছেন।

বর্তমানে আমেরিকান সিভিল লিবার্টিজ ইউনিয়ন অব ইলিনয়ের লিগ্যাল ডিরেক্টর হিসেবে কর্মরত নুসরাত চৌধুরী নিউইয়র্কের ইস্টার্ন ডিসট্রিক্টের ফেডারেল জজ হিসেবে বাইডেনের মনোনয়ন পেয়েছেন। ব্রুকলিন ও সেন্ট্রাল ইসলিপে এর কোর্টহাউস রয়েছে।

নুসরাত চৌধুরী ২০০৮ থেকে আমেরিকান সিভিল লিবার্টিজ ইউনিয়নে (এসিএলইউ) কাজ করেছেন। সেখানে তিনি রেসিয়াল জাস্টিস প্রোগ্রাম উপপরিচালক পদে ছিলেন।

প্রসঙ্গত, বাইডেন কর্তৃক প্রস্তাবিত আটজন মনোনীত ব্যক্তির মধ্যে নুসরাত জাহান একজন। ২০২১ সালের জানুয়ারিতে প্রেসিডেন্টের দায়িত্বভার গ্রহণের পর এটি হলো ১৩ তম ধাপ। এর মধ্য দিয়ে মোট ৮৩ জন ফেডারেল বিচারক মনোনীত করলেন বাইডেন।