• [english_date] , [bangla_date] , [hijri_date]

বিশ্বের দরিদ্র দেশগুলোকে ২০ কোটি ডোজ ভ্যাকসিন দিবে কানাডা

ভয়েস অফ বাংলাদেশ
প্রকাশিত October 31, 2021
বিশ্বের দরিদ্র দেশগুলোকে ২০ কোটি ডোজ ভ্যাকসিন দিবে কানাডা
নিউজ ডেস্কঃ বিশ্বের দরিদ্র দেশগুলোকে ২০ কোটি ডোজ করোনার ভ্যাকসিন দেওয়ার প্রতিশ্রুতি দিয়েছে কানাডা। শনিবার জি২০ সম্মেলনে কানাডার প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডো বিশ্বের দরিদ্র দেশগুলোকে ভ্যাকসিন দিয়ে সহযোগিতা করার প্রতিশ্রুতি দিয়েছেন। খবর এএফপির।

বৈশ্বিক ভ্যাকসিন শেয়ারিং জোটের কথা উল্লেখ করে প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডো বলেন, ২০২২ সালের শেষের দিকে কোভ্যাক্সের আওতায় ২০ কোটি ডোজের মতো করোনার ভ্যাকসিন দিয়ে দরিদ্র দেশগুলোকে সহায়তা দেবে কানাডা।
তিনি বলেন, উন্নয়নশীল দেশগুলোতে যত দ্রুত সম্ভব মডার্নার ১ কোটি ডোজ ভ্যাকসিন সরবরাহ করা হবে।
দক্ষিণ আফ্রিকায় ভ্যাকসিন উৎপাদন বাড়াতে দেড় কোটি ডলার সহায়তা দেওয়ারও প্রতিশ্রুতি দিয়েছে কানাডা। রোমে এক সংবাদ সম্মেলনে কানাডার উপ-প্রধানমন্ত্রী এবং অর্থমন্ত্রী ক্রিসটিয়া ফ্রিল্যান্ড এ তথ্য নিশ্চিত করেন।
এই তহবিল একটি প্রযুক্তি স্থানান্তর কেন্দ্র তৈরিতে অবদান রাখবে যাতে ওই অঞ্চলে করোনার বিরুদ্ধে মেসেঞ্জার আরএনএ ভ্যাকসিন তৈরি করা সম্ভব হয়।
ক্রিসটিয়া ফ্রিল্যান্ড বলেন, আমরা উৎপাদন নিয়ন্ত্রণ করি না। তবে ২০২২ সালের মধ্যে আমরা এই নিশ্চয়তা দিচ্ছি যে, বিভিন্ন দেশকে ভ্যাকসিন সহায়তায় অংশগ্রহণ করা সম্ভব।
এর আগে চলতি বছরের আগস্টে আমেরিকান কোম্পানি মডার্না ঘোষণা করেছিল যে, তারা কানাডায় ভ্যাকসিন তৈরির কারখানা বানাতে চায়। যুক্তরাষ্ট্রের বাইরে প্রথমবার এমন পরিকল্পনা করছে তারা। সূত্র : এএফপি