• ২রা ডিসেম্বর, ২০২১ ইং , ১৭ই অগ্রহায়ণ, ১৪২৮ বঙ্গাব্দ , ২৭শে রবিউস-সানি, ১৪৪৩ হিজরী

পৃথিবী বাঁচাতে মহাকাশে নাসার রকেট উৎক্ষেপণ

ভয়েস অফ বাংলাদেশ
প্রকাশিত নভেম্বর ২৪, ২০২১
পৃথিবী বাঁচাতে মহাকাশে নাসার রকেট উৎক্ষেপণ

নিউজ ডেস্কঃ

গ্রহাণুর আঘাত থেকে পৃথিবীকে বাঁচাতে মহাকাশে পরীক্ষামূলকভাবে নাসা একটি রকেট পাঠিয়েছে। এটি পৃথিবীর দিকে ধেয়ে আসা গ্রহাণুকে ধাক্কা দিয়ে তার গতিপথ পরিবর্তন করে দেবে বলে নাসার পক্ষ থেকে বলা হয়েছে।

বিষয়টি বিজ্ঞানের কল্পগল্প মনে হতে পারে। তবে ডার্ট (ডাবল অ্যাস্ট্রয়েড রিডিরেকশন টেস্ট) নামের এই পরীক্ষামূলক অভিযানটি বাস্তবেই ঘটছে। মঙ্গলবার স্থানীয় সময় ১০টা ২১ মিনিটে যুক্তরাষ্ট্রের ক্যালিফোর্নিয়ার ভ্যানডেনবার্গ স্পেস ফোর্স বেস থেকে ইলন মাস্ক প্রতিষ্ঠিত স্পেসএক্স কোম্পানির ওই রকেটটি উৎক্ষেপণ করা হয়। খবর আল-জাজিরার।

বিশ্বে এই ধরনের অভিযান এটাই প্রথম। অভিযানের উদ্দেশ্য হলো ছোট ‘চাঁদের মতো’ ১৬০ মিটার ব্যাসের ডিমরফস নামের গ্রহাণুকে ধাক্কা দিয়ে তার সম্ভাব্য গতিপথ কিছুটা পরিবর্তন করা। ডিমরফর উপগ্রহটি ৭৬২ মিটার ব্যাসের বাইনারি অ্যাস্ট্রারয়েড ডিডিমসকে কেন্দ্র করে ঘুরে। আর ডিমরফস ও ডিডিমস উভয়ে সূর্যকে প্রদক্ষিণ করে।

ধারণা করা হচ্ছে রকেটটি ডিডিমসকে ২০২২ সালের তৃতীয় ভাগে গিয়ে আঘাত করবে, যখন সেটি পৃথিবী থেকে ১১ মিলিয়ন কিলোমিটার দূরে অবস্থান করবে। উপগ্রহটি তখন প্রথমবারের মতো পৃথিবীর এতো কাছাকাছি আসবে।

৩৩০ মিলিয়ন ডলার ব্যয়ে চালানো এই অভিযান সম্পর্কে নাসার শীর্ষ বিজ্ঞানী থমাস জুবুর্চেন বলেন, আমরা আসলে হুমকি কিভাবে পরিবর্তন করা যায় তা শেখার চেষ্টা করছি।