• ৪ঠা ডিসেম্বর, ২০২১ ইং , ১৯শে অগ্রহায়ণ, ১৪২৮ বঙ্গাব্দ , ২৯শে রবিউস-সানি, ১৪৪৩ হিজরী

যুক্তরাষ্ট্রে যেতে চাওয়া দেড় হাজার অভিবাসী থাকছেন মেক্সিকোতেই

ভয়েস অফ বাংলাদেশ
প্রকাশিত নভেম্বর ১৭, ২০২১
যুক্তরাষ্ট্রে যেতে চাওয়া দেড় হাজার অভিবাসী থাকছেন মেক্সিকোতেই

নিউজ ডেস্কঃ

মেক্সিকোর দক্ষিণাঞ্চলের সীমান্তপথে যুক্তরাষ্ট্রে যেতে যাওয়া প্রায় দেড় হাজার অভিবাসী মেক্সিকোতেই থেকে যাচ্ছেন।

মেক্সিকোর শরণার্থী বিষয়ক সংস্থার বরাত দিয়ে বার্তা সংস্থা রয়টার্স জানিয়েছে, মেক্সিকোর সেই অভিবাসীরা নিজেদের বসবাসের মেয়াদ নতুন করে নবায়ন করে নিচ্ছেন এখন। তারা সবাই গত মাসেও যুক্তরাষ্ট্রে চলে যেতে তোড়জোড় করছিলেন।

মেক্সিকোর ন্যাশনাল মাইগ্রেশন ইনস্টিটিউট-আইএনএম জানিয়েছে, সম্প্রতি তারা ১ হাজার ৫৭৪ জন অভিবাসীকে অভিবাসন কার্ড দিয়েছে যার বদৌলতে তারা মেক্সিকোতে কাজের সুযোগ পাচ্ছেন।

মেক্সিকোর দক্ষিণাঞ্চলের প্রদেশ ওক্সাকায় প্রতিকূল আবহাওয়ায় টিকতে না পেরে অভিবাসীরা যুক্তরাষ্ট্রে চলে যেতে উদ্যত হয়েছিলেন। যুক্তরাষ্ট্রে যেতে না পারলে তারা মেক্সিকোর পূর্বাঞ্চলের প্রদেশ ভেরাক্রুজে চলে গেছে।

প্রত্যক্ষদর্শীদের বরাত দিয়ে রয়টার্স জানিয়েছে, অন্তত দেড় হাজার অভিবাসী ভেরাক্রুজে প্রবেশ করেছেন সম্প্রতি। মেক্সিকো সরকার অভ্যন্তরীণ অভিবাসন ঠেকাতে কাজ করছে বলে অভিবাসীরা অভিযোগ করেছেন।

এ বিষয়ে আইএনএমের জ্যেষ্ঠ কর্মকর্তা হেক্টর মার্টিনেজ বলেন, এই অভিযোগ সত্যি নয়। মেক্সিকো সরকার তাদের সরে আসতে বাধা দিচ্ছে না। তবে অভিবাসীদের তাদের অভিবাসী কার্ডের সময়সীমা নবায়ন করার জন্য নির্দেশনা দিয়েছে।

মেক্সিকোতে ক্যারিবিয়ান দ্বীপপুঞ্জ ও মধ্য আমেরিকার দেশগুলো থেকে আসা অভিবাসীরা এখন অর্থনৈতিক টানাপড়েন, নিরাপত্তার ঝুঁকির মুখে দ্রুত মেক্সিকো ত্যাগ করতে চান।