• ৪ঠা ডিসেম্বর, ২০২১ ইং , ১৯শে অগ্রহায়ণ, ১৪২৮ বঙ্গাব্দ , ২৯শে রবিউস-সানি, ১৪৪৩ হিজরী

সৌদি আরবে যেসব শর্তে নাগরিকত্ব পাচ্ছে বিদেশিরা

ভয়েস অফ বাংলাদেশ
প্রকাশিত নভেম্বর ১৬, ২০২১
সৌদি আরবে যেসব শর্তে নাগরিকত্ব পাচ্ছে বিদেশিরা

নিউজ ডেস্কঃ

সৌদি আরবের নাগরিকত্ব পেতে যাচ্ছে বিদেশিরা। বিশেষ দক্ষতাসম্পন্ন ও মেধাবীদের নির্ধারিত প্রক্রিয়ায় আইন, চিকিৎসা, বিজ্ঞান, সংস্কৃতি, খেলাধুলা ও প্রযুক্তিবিদ্যায় নাগরিকত্ব দেয়া হবে বলে সৌদি গেজেটের খবরে বলা হয়েছে।

এই প্রক্রিয়ার জন্য রয়েছে বিশেষ শর্ত। আবেদনকারী বা তার আইনি প্রতিনিধি সৌদি আরবের সিভিল অ্যাফেয়ার্স বিভাগ বা দেশটির প্রতিনিধির কাছে আবেদন করতে পারবেন। আবেদনগুলো গ্রহণ করা, পর্যালোচনা করা এবং নিবন্ধন করার সব দায়িত্ব পালন করে দেশটির সিভিল অ্যাফেয়ার্সের স্বরাষ্ট্র মন্ত্রণালয় এজেন্সি।

তিন সদস্যের একটি কমিটি যে ১১টি শর্ত মেনে বিদেশিদের নাগরিকত্ব দেবে:

১. নিজ খরচে দেশটির বসবাসের অনুমতি বা রেসিডেন্সি পারমিটের আওতায় অন্তত ১০ বছর সৌদি আরবে থাকতে হবে।

২. আবেদনকারীকে অবশ্যই বৈধ উপায়ে সৌদিতে প্রবেশ করতে হবে। সেইসঙ্গে একটি বৈধ পাসপোর্ট ধারণ করতে হবে যা দিয়ে তিনি কোন বিধিনিষেধ বা শর্ত ছাড়াই তার নিজ দেশে ফিরতে পারবেন।

৩. বিদেশীকে সৌদির প্রয়োজনীয় একটি পেশায় কাজ করতে হবে।

৪. আবেদনকারী অন্তত দশ বছর সৌদিতে অবস্থান করলে ১০ পয়েন্ট স্কোর হবে।

৫. আবেদনকারীর তথ্য দেওয়ার পর কমিটি ৩টি বিষয়ের উপর ভিত্তি করে আবেদনটি মূল্যায়ন করা হবে। এখানে মোট ৩৩ পয়েন্ট ভাগ করা আছে।

৬. যদি কেউ প্রয়োজন সাপেক্ষে বিজ্ঞানের কোন শাখায় পারদর্শী হন তাহলে তিনি সর্বোচ্চ ১৩ পয়েন্ট পেতে পারেন। ( তবে এক্ষেত্রে শুধুমাত্র একটি শাখা বেছে নিতে হবে।)

৭. মেডিসিন বা ইঞ্জিনিয়ারিং পেশায় ডক্টরেট ডিগ্রি থাকলে স্কোর হবে ১৩ পয়েন্ট। বিজ্ঞানের অন্যান্য শাখায় যদি ডক্টরেট ডিগ্রি তাহেক তাহলে- ১০ পয়েন্ট।

৮. আবেদনকারীর সৌদিতে কোন আত্মীয় রয়েছেন কিনা তা নিশ্চিত করতে হবে। সর্বোচ্চ ১০ পয়েন্ট পাওয়া যাবে এতে।

৯. কারো বাবা সৌদি নাগরিক হলে পাওয়া যাবে ৩ পয়েন্ট। বাবা মা দুজনেই সৌদি নাগরিক হলেও ৩ পয়েন্ট। শুধু মা সৌদি নাগরিক হলে ২ পয়েন্ট। শুধু স্ত্রী সৌদি নাগরিক হন তাহলে ১ পয়েন্ট। স্ত্রী এবং শ্বশুর সৌদি নাগরিক হলে ৩ পয়েন্ট।

১০. আবেদনকারী যদি দুইজনের বেশি সৌদি সন্তান ও ভাই থাকলে তাহলে ২ পয়েন্ট বরাদ্দ। তবে দুইয়ের বেশি না থাকলে ১ পয়েন্ট বরাদ্দ হবে।

বিবিসি জানায়, যদি আবেদনকারী ন্যূনতম স্কোর হিসাবে ২৩ পয়েন্ট পান, কমিটি আবেদনটি আরও পর্যালোচনার সুপারিশ করবে। শর্ত মতো আবেদন হলে পরবর্তিতে প্রয়োজনীয় সনদ, স্বাস্থ্য রিপোর্ট, সম্পদের হিসাব, ধর্ম/রাজনৈতিক মতাদর্শের ব্যাখ্যাসহ এই আবেদনপত্র জমা দিতে হবে।