• ৪ঠা ডিসেম্বর, ২০২১ ইং , ১৯শে অগ্রহায়ণ, ১৪২৮ বঙ্গাব্দ , ২৯শে রবিউস-সানি, ১৪৪৩ হিজরী

দুই নারী সাংবাদিককে আটকের ঘটনায় নিন্দা জানিয়েছে ইজিআই এবং আইডব্লিউপিসি

ভয়েস অফ বাংলাদেশ
প্রকাশিত নভেম্বর ১৫, ২০২১
দুই নারী সাংবাদিককে আটকের ঘটনায় নিন্দা জানিয়েছে ইজিআই এবং আইডব্লিউপিসি

নিউজ ডেস্কঃ

‘সাম্প্রদায়িক বিভেদ ছড়ানোর’ অভিযোগে আসামে দুই নারী সাংবাদিককে আটকের ঘটনায় নিন্দা জানিয়েছে ভারতীয় সাংবাদিক সংগঠন দ্য এডিটরস গিল্ড অফ ইন্ডিয়া (ইজিআই) এবং ইন্ডিয়ান উইমেনস প্রেস কর্পস (আইডব্লিউপিসি)। তাদের মুক্তিও দাবি করেন ভারতের সাংবাদিকেরা। খবর টাইমস অব ইন্ডিয়ার।

আটক দুই সাংবাদিক সমৃদ্ধি সাকুনিয়া ও স্বর্ণা ঝাঁ। সম্প্রতি ত্রিপুরার সহিংসতা নিয়ে প্রতিবেদন করছিলেন তারা। এ নিয়ে প্রতিবেদন করার পর তাদের বিরুদ্ধে মামলা করে ত্রিপুরা পুলিশ। পরে আসামের পুলিশ তাদের আটক করে।

সমৃদ্ধি সাকুনিয়ার টুইটের জেরে মামলা করা হয় বলে বিবৃতিতে জানিয়েছে ত্রিপুরা পুলিশ। ত্রিপুরায় সংখ্যালঘু মুসলমানদের ওপর সাম্প্রতিক সহিংসতার ঘটনা ঘটে। গত অক্টোবরের মাঝামাঝি থেকে এক সপ্তাহ ধরে চলা সহিংসতায় বহু মানুষ তাদের ঘরবাড়ি হারিয়েছে, বেশ কিছু মসজিদে হামলা চালানো হয়েছে। সমৃদ্ধি সাকুনিয়া তার ওই টুইটে এসব কথা তুলে ধরেন।

পুলিশ বলছে, সমৃদ্ধি সাকুনিয়ার অভিযোগের প্রমাণ তারা পায়নি। এ নিয়ে জানার জন্য দুই সাংবাদিককে আগরতলায় আসতে বলা হয়। পরে যখন জানা যায় যে তারা রাজ্য ছেড়ে চলে যাচ্ছেন, তখন তাদের আটক করা হয়।

আসামের একজন পুলিশ কর্মকর্তা বলেন, তাদের দুইজনকে একটি সরকারি আশ্রয়কেন্দ্রে রাখা হয়েছে। সোমবার ত্রিপুরা পুলিশের কাছে হস্তান্তর করা হবে।

এদিকে ঘটনার নিন্দা জানিয়ে শিগগিরই দুই সাংবাদিককে মুক্তি ও তাদের অবাধ চলাফেরার স্বাধীনতা ফিরিয়ে দেওয়ার দাবি জানিয়েছে এডিটরস গিল্ড অব ইন্ডিয়া।

আর আইডব্লিউপিসি দুই সাংবাদিককে আটকের নিন্দা জানিয়েছে এবং তাদের কোন ভয়-ভীতি ছাড়াই স্বাধীনভাবে কাজ করতে দেওয়ার দাবি জানিয়েছে।