• ৪ঠা ডিসেম্বর, ২০২১ ইং , ১৯শে অগ্রহায়ণ, ১৪২৮ বঙ্গাব্দ , ২৯শে রবিউস-সানি, ১৪৪৩ হিজরী

যে ৪ জিকিরে গুনাহ গাছের পাতার মতো ঝরে যায়

ভয়েস অফ বাংলাদেশ
প্রকাশিত নভেম্বর ১২, ২০২১
যে ৪ জিকিরে গুনাহ গাছের পাতার মতো ঝরে যায়

ধর্ম ডেস্কঃ 

আল্লাহর জিকির করার অনেক বাক্য-কালেমা রয়েছে। তবে চারটি বাক্য আল্লাহর অনেক পছন্দ। এ চারটি বাক্যের মাধ্যমে আমরা আল্লাহ তাআলার পবিত্রতা বর্ণনা করি, তার প্রশংসা করি, তার একত্ববাদের স্বীকারোক্তি দেই এবং তার বড়ত্ব-স্তুতি বর্ণনা করি। এ চারটি বাক্য মানুষের গুনাহগুলো ঝরিয়ে দেয় যেমন শীতকালে গাছের পাতা ঝরে যায়।

আবু হুরায়রা (রা.) থেকে বর্ণিত হাদিসে রাসুল (সা.) বলেন, আল্লাহ তাআলা চারটি বাক্য নির্বাচন করেছেন- সুবহানাল্লাহ, আলহামদুলিল্লাহ, লা-ইলাহা ইল্লাল্লাহু ও আল্লাহু আকবার। (মুসনাদে আহমাদ, হাদিস: ৮০১২)

আনাস (রা.) থেকে বর্ণিত হাদিসে এসেছে- একবার নবী (সা.) গাছের একটি ডাল ধরে ঝাঁকি দিলেন, কোনো পাতা পড়লো না। তিনি আবার ঝাঁকি দিলেন; এবারও কোনো পাতা পড়লো না। তবে তৃতীয়বার ঝাঁকি দেওয়ার পর অনেকগুলো পাতা ঝররো। তখন নবীজী (সা.) বললেন, ‘নিশ্চয় সুবহানাল্লাহ, আলহামদু লিল্লাহ, লা- ইলা-হা ইল্লাহ ও আল্লাহু আকবার বলা- বান্দার গুনাহ ঝরিয়ে দেয়, যেমন (শীতকালে) গাছ তার পাতা ঝরায়। ’ (মুসনাদে আহমাদ, হাদিস: ১২৫৩৪)

বিভিন্ন ব্যস্ততার কারণে নিয়মিত নফল ইবাদত করা অনেকের পক্ষে হয়তো সম্ভব হয় না। কিন্তু যে কোনো জায়গায়, যে কোনো মুহূর্তে আল্লাহর প্রশংসায় তার জিকির করা অনেক সহজ। কোনো সময়ক্ষেপণ হয় না, কাজেও ব্যাঘাত সৃষ্টি করে না। এ ক্ষেত্রে উপরোক্ত বাক্য দুইটি অন্তত নিয়মিত পড়তে পারি। এতে আমাদের অজ্ঞাতে ঘটে যাওয়া বিভিন্ন গুনাহ আল্লাহ মাফ করে দেবেন।

গুনাহ গাছের পাতার মতো ঝরার চার আমল

এক. سُبْحَانَ اللَّهِ  : সুবহানাল্লাহ : আর আল্লাহ তাআলা অতি পবিত্র।

দুই. اَلْحَمْدَ لِلَّهِ  : আলহামদুলিল্লাহ : সব প্রশংসা আল্লাহ তাআলার জন্য।

তিন. لاَ إِلَهَ إِلاَّ اللَّهُ  : লা ইলাহা ইল্লাল্লাহু : আর আল্লাহ তাআলা ব্যতিত সত্য কোনো মাবুদ নেই।

চার. وَاللَّهُ أَكْبَرُ : ওয়াল্লাহু আকবার : এবং তিনি অতি মহান।