• ৪ঠা ডিসেম্বর, ২০২১ ইং , ১৯শে অগ্রহায়ণ, ১৪২৮ বঙ্গাব্দ , ২৯শে রবিউস-সানি, ১৪৪৩ হিজরী

বিদ্যালয়ে হেঁটে যাতায়াতে নিরাপদ পরিবেশ সৃষ্টির দাবি

ভয়েস অফ বাংলাদেশ
প্রকাশিত নভেম্বর ১১, ২০২১
বিদ্যালয়ে হেঁটে যাতায়াতে নিরাপদ পরিবেশ সৃষ্টির দাবি

নিউজ ডেস্কঃ 

অসংক্রামক রোগ হ্রাসে বিদ্যালয়ে হেঁটে যাতায়াতের জন্য নিরাপদ পরিবেশ সৃষ্টির দাবি জানানো হয়েছে। বৃহস্পতিবার (১১ নভেম্বর) রাজধানীর রূপনগর পাইলট স্কুলের সামনে আয়োজিত ‘অসংক্রামক রোগ হ্রাসে বিদ্যালয়ে হেঁটে যাতায়াতের নিরাপদ পরিবেশ চাই’ শীর্ষক মানববন্ধনে এ দাবি জানানো হয়।

রূপনগর পাইলট স্কুল অ্যান্ড কলেজ, ঢাকা আইডিয়াল ক্যাডেট স্কুল, অ্যাস্ট্রাজেনেকা ও ওয়ার্ক ফর এ বেটার বাংলাদেশ ট্রাস্টের সম্মিলিত উদ্যোগে এ মানববন্ধনের আয়োজন করা হয়।

 

মানববন্ধনে বক্তারা বলেন, অসংক্রামক রোগ থেকে দূরে থাকতে বিদ্যালয়ে হেঁটে যেতে চায় শিক্ষার্থীরা। কিন্তু হেঁটে যাতায়াতের নিরাপদ পরিবেশ না থাকায় অনেকেই গাড়ি অথবা রিকশার উপর নির্ভরশীল হয়ে পড়ে। এভাবে গাড়ির ব্যবহার বৃদ্ধি পাওয়ায় দুর্ঘটনার আশঙ্কাও বৃদ্ধি পায় এবং শিক্ষার্থী ও তাদের অভিভাবকরা হেঁটে যাতায়াতে আগ্রহী হন না। এ অবস্থা পরিবর্তনের জন্য সরকারের সংশ্লিষ্ট মন্ত্রণালয়, বিভাগ ও সিটি করপোরেশনের পক্ষ থেকে সমন্বিত উদ্যোগ গ্রহণ করা প্রয়োজন।

তারা আরও বলেন, অস্বাস্থ্যকর খাদ্যাভ্যাস এবং প্রয়োজনীয় শারীরিক পরিশ্রমের অভাবে আমাদের ভবিষ্যৎ প্রজন্মের মাঝে অসংক্রামক রোগের ঝুঁকি বেশি। নিয়মিত বিদ্যালয়ে হেঁটে যাতায়াতের মাধ্যমে খুব সহজেই শারীরিক পরিশ্রমের চাহিদা পূরণ সম্ভব। ভাঙা ফুটপাত, সমতলে রাস্তা পারাপারে পর্যাপ্ত সুযোগ না থাকা, গাড়ির গতি ইত্যাদি কারণে শিক্ষার্থীরা হেঁটে যাতায়াতে নিরুৎসাহিত হয়। সুস্থ থাকার জন্য প্রতিদিন অন্তত ৩০ মিনিট শারীরিক শ্রম প্রয়োজন। আমাদের শহরে পর্যাপ্ত মাঠ-পার্ক নেই ফলে শিশুরা শারীরিক পরিশ্রম ও সামাজিকীকরণের সুযোগ থেকে বঞ্চিত হয়। বিদ্যালয়ে হেঁটে যাতায়াতের মাধ্যমে একদিকে যেমন শারীরিক সুস্থতা নিশ্চিত হবে তেমনি গাড়ির ব্যবহার কমিয়ে আনার মাধ্যমে কার্বন নির্গমনের পরিমাণও কমে যাবে।

মানববন্ধনে উপস্থিত ছিলেন ওয়ার্ক ফর এ বেটার বাংলাদেশ ট্রাস্টের প্রকল্প কর্মকর্তা নাঈমা আকতার, ঢাকা আইডিয়াল ক্যাডেট স্কুলের প্রতিষ্ঠাতা অধ্যক্ষ এম এ মান্নান মনির, রূপনগর পাইলট স্কুল অ্যান্ড কলেজের প্রধান শিক্ষক এস এম তুহিন, ওয়ার্ক ফর এ বেটার বাংলাদেশ ট্রাস্টের সিনিয়র প্রকল্প কর্মকর্তা জিয়াউর রহমান প্রমুখ।