• ২রা ডিসেম্বর, ২০২১ ইং , ১৭ই অগ্রহায়ণ, ১৪২৮ বঙ্গাব্দ , ২৭শে রবিউস-সানি, ১৪৪৩ হিজরী

জিমেইল ব্যবহার করেন? এই কাজটি এখনই করুন

ভয়েস অফ বাংলাদেশ
প্রকাশিত নভেম্বর ৭, ২০২১
জিমেইল ব্যবহার করেন? এই কাজটি এখনই করুন

বিজ্ঞান প্রযুক্তি ডেস্কঃ 

টেক জায়ান্ট গুগল তাদের জিমেইল সেবায় নিরাপত্তা বাড়াচ্ছে। এ প্রক্রিয়ার অংশ হিসেবে তারা ব্যবহারকারীদের জন্য টু ফ্যাক্টর অথেনটিকেশন সিস্টেম চালুর ঘোষণা দিয়েছে। অটোমেটিক ইনরোলমেন্টের মাধ্যমে প্রায় ১৫০ মিলিয়ন ব্যবহারকারীকে টু ফ্যাক্টর অথেনটিকেশন সিস্টেম চালুর জন্য নোটিশ দেওয়া হবে। নোটিশ পাওয়ার ৭ দিনের মধ্যে ব্যবহারকারী চাইলে এই সিস্টেম চালু করতে পারবেন।

এ বিষয় গুগল জানিয়েছে, ব্যবহারকারীরা যদি তাদের অ্যাকাউন্ট আরও বেশি সুরক্ষিত রাখতে চায়, তাহলে টু স্টেপ ভেরিফিকেশন অন করতেই হবে। এটি অন করার নোটিশ ব্যবহারকারীদের মোবাইল ও ই-মেইলের মাধ্যমে দেওয়া হবে।

 

চলতি বছরের মে মাসে গুগল এ নিয়ে বিস্তারিত জানায়। তখন প্রতিষ্ঠানটির পক্ষ থেকে বলা হয়েছিল, হ্যাকারদের হাত থেকে সুরক্ষা দেওয়ার জন্য অতিরিক্ত একটি স্তর যোগ করতে চাইছে জিমেইল। এটি হলো দ্বি পদক্ষেপ যাচাইকরণ বা টু ফ্যাক্টর অথেনটিকেশন সিস্টেম।

 

ফলে শুধু আইডি আর পাসওয়ার্ড দিলেই অ্যাকাউন্টে যে কেউ প্রবেশ করতে পারবেন না। নির্দিষ্ট ব্যবহারকারীই লগ ইন করছেন কিনা তা যাচাই করতে দিতে হবে আরও কোনও প্রমাণ। তাছাড়া এই সাইবার সুরক্ষা নীতিতে কোনও ব্যবহারকারী লগইনের সময়ে কড়া যাচাই করা হয়।

 

তাই আগামী ৯ নভেম্বরের মধ্যে টু ফ্যাক্টর অথেনটিকেশন সিস্টেম ব্যবহারকারীদের বাধ্যতামূলক ভাবে চালু করতে হবে।

উল্লেখ্য, সাধারণত এ সিস্টেমে ব্যবহারকারীর রেজিস্টার্ড ফোন নম্বরে ওটিপি পাঠানো হয় লগ ইনের সময়ে। সেই ওটিপি দিলে তবেই লগ ইন সম্পূর্ণ হবে।

ফলে, হ্যাকাররা ব্যবহারকারীর ইউজার আইডি ও পাসওয়ার্ড পেলেও কোনও অ্যাকাউন্টে প্রবেশ করতে পারবে না।