• ৪ঠা ডিসেম্বর, ২০২১ ইং , ১৯শে অগ্রহায়ণ, ১৪২৮ বঙ্গাব্দ , ২৯শে রবিউস-সানি, ১৪৪৩ হিজরী

ম্যান বুকার পেলেন দক্ষিণ আফ্রিকার লেখক ড্যামন গ্যালগাট

ভয়েস অফ বাংলাদেশ
প্রকাশিত নভেম্বর ৪, ২০২১
ম্যান বুকার পেলেন দক্ষিণ আফ্রিকার লেখক ড্যামন গ্যালগাট

নিউজ ডেস্কঃ

বর্ণবিদ্বেষী রাষ্ট্রের পতন হলেও মানসিকতায় রয়ে যাওয়া বর্ণবিদ্বেষ নিয়ে উপন্যাস লিখে চলতি বছর সাহিত্যের অন্যতম বৈশ্বিক পুরস্কার ম্যান বুকার পেয়েছেন দক্ষিণ আফ্রিকার লেখক ড্যামন গ্যালগাট। তার উপন্যাস ‘দ্য প্রমিস’-এর জন্য এই পুরস্কার পেয়েছেন তিনি।

এর আগেও দু’বার ২০০৩ এবং ২০১০ সালে তার নাম শর্ট লিস্টেড হয়েছিল। কিন্তু তখন তার ভাগ্য সুপ্রসন্ন হয়নি। ২০২১ সালের বুকার পেলেন দক্ষিণ আফ্রিকার এই লেখক। বুকার পুরস্কারের অর্থমূল্য হিসেবে ৫০ হাজার পাউন্ড পাবেন তিনি।

মাত্র ১৭ বছর বয়স থেকে লিখছেন ড্যামন। তিনি মূলত উপন্যাস ও নাটক লেখেন। এর আগে তার আট নম্বর বই ‘আর্কটিক সামার’-এর জন্য সানডে টাইমসের পুরস্কার পেয়েছেন।

ড্যামন বলেছেন, ‘পুরস্কার পেয়ে আমি স্তম্ভিত। এই জায়গায় পৌঁছাতে আমার অনেক সময় লাগল। এখন আমার মনে হয়, আমি এর যোগ্য নই।’

তিনি বলেন, এই পুরস্কার তিনি আফ্রিকার সব লেখকদের উৎসর্গ করেছেন। এই সুন্দর মহাদেশ থেকে যে সব গল্প লেখা হয়েছে, তার সবার তরফে তিনি এই পুরস্কার গ্রহণ করবেন।

তার সর্বশেষ উপন্যাসে দক্ষিণ আফ্রিকার একটি শ্বেতাঙ্গ কৃষক পরিবারের গল্প বলেছেন ড্যামন। চার দশক ধরে তারা দক্ষিণ আফ্রিকায় আছে। সেই পরিবারের নারীর মৃত্যুকালীন ইচ্ছা বা প্রতিশ্রুতি ছিল, তাদের সম্পত্তি থেকে একটি বাড়ি এক কৃষ্ণাঙ্গ নারীকে উপহার দিতে হবে। যে নারী সারা জীবন ধরে শ্বেতাঙ্গ পরিবারে কাজ করেছেন। কিন্তু মায়ের শেষ ইচ্ছা পূরণ করা নিয়ে সন্তানদের মধ্যে মতবিরোধ শুরু হয়।

ড্যামন বলেছেন, বর্ণবিদ্বেষী রাষ্ট্রের পতন হয়েছে। কিন্তু মানসিকতায় বর্ণবিদ্বেষ এখনও আছে। এটাই তার উপন্যাসের মূল তত্ত্ব। আইন করে বর্ণবাদ নিষিদ্ধ। কিন্তু অর্থনীতি তাদের সেই জায়গায় দাঁড় করিয়ে রেখেছে, যেখানে তারা আগে ছিল। ডিডব্লিউ।