• ২রা ডিসেম্বর, ২০২১ ইং , ১৭ই অগ্রহায়ণ, ১৪২৮ বঙ্গাব্দ , ২৭শে রবিউস-সানি, ১৪৪৩ হিজরী

নিউইয়র্ক সিটি কাউন্সিলে প্রথম মুসলিম নারী শাহানা

ভয়েস অফ বাংলাদেশ
প্রকাশিত নভেম্বর ৩, ২০২১
নিউইয়র্ক সিটি কাউন্সিলে প্রথম মুসলিম নারী শাহানা

নিউজ ডেস্কঃ যুক্তরাষ্ট্রের উত্তর-পূর্বাঞ্চলীয় রাজ্য নিউইয়র্কের প্রধান শহর নিউইয়র্ক সিটির কাউন্সিলে নির্বাচিত হয়েছেন বাংলাদেশি প্রার্থী শাহানা হানিফ। শহরটির কাউন্সিলে শাহানাই প্রথম মুসলিম নারী। মার্কিন সংবাদমাধ্যম নিউইয়র্ক টাইমসের প্রতিবেদনে এমনটি বলা হয়েছে।

নিউইয়র্ক টাইমসের প্রতিবেদনে বলা হয়, গতকাল মঙ্গলবার নিউইয়র্ক সিটির কাউন্সিলে ভোটগ্রহণ হয়েছে। গণনা শেষে দেখা গেছে, নির্বাচনে বিপুল ভোটে জয়ী হয়েছেন শাহানা। আর এতেই তিনি নিউইয়র্ক সিটি কাউন্সিলে প্রথম বাংলাদেশি বংশোদ্ভূত এবং প্রথম মুসলিম নারী কাউন্সিল ওমেন নির্বাচিত হয়েছেন।

নির্বাচনী ফলাফলে দেখা যায়,  নিউইয়র্ক রাজ্যের ব্রুকলিন অঞ্চলের নির্বাচনী এলাকা ডিস্ট্রিক্ট-৩৯ থেকে ২৮ হাজার ২৫২ ভোট পেয়ে নির্বাচিত হয়েছেন শাহানা, যা মোট ভোটের ৮৯.৩ শতাংশ। তার নিকটতম প্রতিদ্বন্দ্বী কনজারভেটিভ দলের প্রার্থী ব্রেট ওয়েনকফ পেয়েছেন  ২ হাজার ৫২২ ভোট, যা মোট ভোটের ৮ শতাংশ।

শাহানা ছাড়াও নিউইয়র্কের এই প্রধান স্থানীয় সরকার পরিষদ নির্বাচনে জয়ী হয়েছেন আরও একজন দক্ষিণ এশীয় নারী। ভারতীয় বংশোদ্ভূত ওই নারীর নাম শেকার কৃষ্ণান। জ্যাকসন হাইটস ও কুইন্স এলাকার এলমহাস্টের আসনে বিজয়ী হয়েছেন তিনি।

নির্বাচনে জয়ের পর এক বিবৃতিতে শাহানা হানিফ নিউইয়র্কবাসীর প্রতি কৃতজ্ঞতা জানিয়ে বলেছেন, জনগণ তাঁকে স্থানীয় সরকার প্রতিনিধি হিসেবে নির্বাচিত করায় তিনি ‍অত্যন্ত ‘আনন্দিত ও গর্বিত’।

একটি বিবৃতিতে তিনি বলেন, ‘আমরা সবাই মিলে নিউইয়র্ককে একটি বর্ণবাদবিরোধী, নারীবান্ধব শহর হিসেবে গড়ে তুলব। নিউইয়র্ক সিটিকে আমরা এমনভাবে গড়ে তুলব, যাতে শহরের প্রত্যেক বাসিন্দা খাদ্য-বস্ত্র-বাসস্থান ও ন্যায়সংগত শিক্ষার সুযোগ পায়।’

উল্লেখ্য, নিউইয়র্ক শহরে প্রায় ৭ লাখ ৬৯ হাজারের মতো মুসলমান ধর্মাবলম্বী বাস করেন।