• ২রা ডিসেম্বর, ২০২১ ইং , ১৭ই অগ্রহায়ণ, ১৪২৮ বঙ্গাব্দ , ২৭শে রবিউস-সানি, ১৪৪৩ হিজরী

দশ বছরে বিশ্বে সমুদ্রের পানিস্তর বেড়েছে ২ গুণ

ভয়েস অফ বাংলাদেশ
প্রকাশিত নভেম্বর ২, ২০২১
দশ বছরে বিশ্বে সমুদ্রের পানিস্তর বেড়েছে ২ গুণ

নিউজ ডেস্কঃ বিশ্ব উষ্ণায়নের ফলে গত ন’বছরের মধ্যে বিশ্বব্যাপী গড় সমুদ্রের পানিস্তর দ্বিগুণ হারে বেড়েছে। রবিবার বিশ্ব আবহাওয়া সংস্থা এমনটাই জানিয়েছে।

গ্লাসগো ক্লাইমেট চেঞ্জ কনফারেন্সে ওয়ার্ল্ড লিডারস সামিটের প্রাক্কালে এই রিপোর্ট প্রকাশিত হয়েছে। রিপোর্টে বলা হয়েছে, ১৯৯৩ সাল থেকে ২০০২ সালে মধ্যে বিশ্বজুড়ে গড় সমুদ্রপৃষ্ঠের উচ্চতা বৃদ্ধি প্রতি বছর ২.১ মিমি ছিল। ২০১৩ থেকে ২০২১-এর মধ্যে সেই বৃদ্ধির হার হয়েছে ৪.৪ মিমি (প্রতি বছর)।

মূলত হিমবাহ এবং দুই মেরুতে বরফের স্তরে বরফের ভর হ্রাসের কারণেই দ্রুত হারে বেড়েছে সমুদ্রের পানিস্তর। চলতি বছরের জুনে এবং জুলাইয়ের প্রথম দিকে ল্যাপ্টেভ সাগর এবং পূর্ব গ্রিনল্যান্ড সাগর অঞ্চলে সামুদ্রিক বরফ দ্রুত হারে হ্রাস পায়। জুলাইয়ের প্রথমার্ধে আর্কটিক সমুদ্রে বরফের পরিমাণ রেকর্ড কম ছিল, জানিয়েছে বিশ্ব আবহাওয়া সংস্থা।

ক্রান্তীয় ঘূর্ণিঝড়, বন্যা এবং খরার মতো দুর্যোগের কারণে গত বছর বিশ্বের অনেক ক্ষতি হয়েছে। এশিয়া ও তার আশেপাশে সমুদ্রপৃষ্ঠের তাপমাত্রা আরব সাগরের ক্ষেত্রে আন্তর্জাতিক গড়ের থেকে তিনগুণ বেশি হারে বৃদ্ধি পাচ্ছে।

জলবায়ু বিজ্ঞানীরা বলেছেন যে সমুদ্রের পানিস্তর দ্রুত বৃদ্ধি পাওয়ার ফলে ভারতের ৭,৫০০ কিলোমিটার এলাকা প্লাবিত হতে পারে। ‘বরফ-হিমবাহ গলে যাওয়া এবং পানির তাপীয় সম্প্রসারণের কারণে ২১০০ সালের মধ্যে সমুদ্রপৃষ্ঠের উচ্চতা আরও ৪০ সেমি থেকে ১ মিটার পর্যন্ত বৃদ্ধি পাবে। প্রতি দশকে ৩.৭ সেন্টিমিটার পানিস্তর বৃদ্ধিই ধীরে ধীরে সৈকতের ভিতরে পানি ঢুকে আসার পক্ষে যথেষ্ট।’