• ৪ঠা ডিসেম্বর, ২০২১ ইং , ১৯শে অগ্রহায়ণ, ১৪২৮ বঙ্গাব্দ , ২৯শে রবিউস-সানি, ১৪৪৩ হিজরী

তুরস্কের সেই ড্রোন পাচ্ছে আরও একটি দেশ

ভয়েস অফ বাংলাদেশ
প্রকাশিত অক্টোবর ২৯, ২০২১
তুরস্কের সেই ড্রোন পাচ্ছে আরও একটি দেশ

আন্তর্জাতিক ডেস্কঃ তুরস্কের ড্রোন ম্যাগনেট বায়কার আরও একটি দেশে তাদের ‘যুদ্ধজয়ী’ ড্রোন বায়রাক্তার টিবি২ রপ্তানি করতে যাচ্ছে।

বায়কার বুধবার এক বিবৃতিতে এ তথ্য জানায়।

তবে বায়কার এ ড্রোন কোন দেশে রপ্তানি করতে যাচ্ছে সে বিষয়ে কিছু জানায়নি।

টুইটারে এক বিবৃতিতে বলা হয়, আমরা আরও একটি দেশে বায়রাক্তার টিবি২ ড্রোন রপ্তানির চুক্তি সম্পন্ন করেছি।  এ চুক্তির পর বায়রাক্তার টিবি২ ড্রোন আমদানিকারক দেশের সংখ্যা ১৩ হতে যাচ্ছে।

চলতি মাসের শুরুতে একটি সূত্র বার্তা সংস্থা রয়টার্সকে জানিয়েছিল, তুরস্ক সমঝোতা চুক্তির মাধ্যমে মরক্কো ও ইথিওপিয়ায় ড্রোন রপ্তানি বাড়িয়েছে।

যুদ্ধক্ষেত্রে সফল হওয়ায় তুরস্কের ড্রোনের চাহিদা দিন দিন বাড়ছে।

তুরস্কের সেনাবাহিনী সিরিয়ায় গত বছর ড্রোন ব্যবহার করেছে, ব্যবহার করেছে লিবিয়ায়ও। নাগোরনো-কারাবাখ যুদ্ধে তুরস্কের ড্রোন আর্মেনিয়ার বিরুদ্ধে আজারবাইজানের জয়ে সহযোগিতা করেছে।

সর্বশেষ মঙ্গলবার ইউক্রেনের সশস্ত্র বাহিনী একটি ভিডিও শেয়ার করেছে। যেখানে দেখা যাচ্ছে—বায়রাক্তার টিবি২ রুশপন্থি বিচ্ছিন্নতাবাদীদের ব্যবহার করা একটি কামান ধ্বংস করছে।

বায়রাক্তার টিবি২ ইউক্রেন, কাতার, আজারবাইজান এবং পোল্যান্ডের কাছে বিক্রি করেছে তুরস্ক। সৌদি আরবও তুরস্কের ড্রোন পেতে নিজেদের আগ্রহের কথা জানিয়েছে। তুরস্কের কাছে ড্রোন কেনার ইঙ্গিত দিয়েছে ইউরোপের দেশ লাটভিয়া। আলবেনিয়া ও কিরগিজস্তান বায়রাক্তার টিবি২ কিনতে চুক্তি করার জন্য আগ্রহ দেখিয়েছে।

সূত্র : ডেইলি সাবাহর

সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি রবি
 
১০
১১১২১৩১৪১৫১৬১৭
১৮১৯২০২১২২২৩২৪
২৫২৬২৭২৮২৯৩০৩১