• ৪ঠা ডিসেম্বর, ২০২১ ইং , ১৯শে অগ্রহায়ণ, ১৪২৮ বঙ্গাব্দ , ২৯শে রবিউস-সানি, ১৪৪৩ হিজরী

আফ্রিকায় নজর তুরস্কের, অ্যাঙ্গোলা পৌঁছলেন এরদোগান

ভয়েস অফ বাংলাদেশ
প্রকাশিত অক্টোবর ১৮, ২০২১
আফ্রিকায় নজর তুরস্কের, অ্যাঙ্গোলা পৌঁছলেন এরদোগান
আন্তর্জাতিক ডেস্কঃ আফ্রিকার দেশগুলোর সঙ্গে সম্পর্ক বাড়াতে চায় তুরস্ক। সে লক্ষ্যে আফ্রিকার তিন দেশ সফরে বের হয়েছেন তুরস্কের প্রেসিডেন্ট রিসেপ তাইয়েপ এরদোগান।

রোববার তুর্কি প্রেসিডেন্ট অ্যাঙ্গোলার রাজধানী লুয়ান্ডায় পৌঁছান। এর পর তিনি নাইজেরিয়া ও টোগো সফর করবেন। খবর ডেইলি সাবাহর।

এদিন এরদোগানকে অ্যাঙ্গোলার পররাষ্ট্রমন্ত্রী তেতে অ্যান্তোনিও এবং দেশটিতে তুরস্কের রাষ্ট্রদূত আল্প আই কোয়াত্রো দে ফেভেরেইরো আন্তর্জাতিক বিমানবন্দরে অভ্যর্থনা জানান।

তুরস্কের প্রেসিডেন্ট এরদোগানের সঙ্গে রয়েছেন তার স্ত্রী এমিনি এরদোগান, দেশটির পররাষ্ট্রমন্ত্রী মেভলুত চাভুসগ্লু, জ্বালানি ও প্রাকৃতিক সম্পদমন্ত্রী ফাতিহ ডোনমেজ, প্রতিরক্ষামন্ত্রী হুলুসি আকার এবং বাণিজ্যমন্ত্রী মেহমেত মুস।

এরদোগানের সফর উপলক্ষ্যে লুয়ান্ডার সড়কে তুরস্কের পতাকা উড়তে দেখা গেছে। এ ছাড়া নাইজেরিয়ার রাজধানী আবুজায় বিলবোর্ডে তুরস্কের প্রেসিডেন্টকে শুভেচ্ছা জানানো হয়েছে।

সোমবার অ্যাঙ্গোলায় এরদোগান দেশটির কর্মকর্তাদের সঙ্গে আনুষ্ঠানিক বৈঠক করবেন। অ্যাঙ্গোলার প্রেসিডেন্ট প্যালেসে এরদোগানকে শুভেচ্ছা জানাবেন।

বৈঠক শেষে দুই দেশের প্রেসিডেন্ট যৌথ সংবাদ সম্মেলনের আয়োজন করবেন।

এরদোগান অ্যাঙ্গোলার পার্লামেন্টে ভাষণ দেবেন বলে আশা করা হচ্ছে। একই সঙ্গে তিনি দেশটির প্রথম প্রেসিডেন্ট অ্যান্তনিও আগস্টিনহো নেটোর সমাধি পরিদর্শন করবেন, যার মৃত্যু হয়েছিল ১৯৭৯ সালে।

তৃতীয় তুরস্ক-আফ্রিকা পার্টনারশিপ সামিট ইস্তান্বুলে অনুষ্ঠিত হবে ১৭-১৮ ডিসেম্বর। সম্মেলনে আফ্রিকার বিভিন্ন দেশের প্রধান, মন্ত্রী, উচ্চপর্যায়ের কর্মকর্তা, আঞ্চলিক ও আন্তর্জাতিক বিভিন্ন সংস্থার প্রতিনিধিরা অংশ নেবেন।  ২০০৮ সালে প্রথম এ সম্মেলন অনুষ্ঠিত হয়।  ২০১৪ সালে দ্বিতীয়বারের মতো এ সম্মেলন অনুষ্ঠিত হয় ইকুয়েটোরিয়াল গিনিতে।

সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি রবি
 
১০
১১১২১৩১৪১৫১৬১৭
১৮১৯২০২১২২২৩২৪
২৫২৬২৭২৮২৯৩০৩১