• ২৩শে অক্টোবর, ২০২১ ইং , ৭ই কার্তিক, ১৪২৮ বঙ্গাব্দ , ১৬ই রবিউল-আউয়াল, ১৪৪৩ হিজরী

লাউয়াছড়া জাতীয় উদ্যান এলাকায় গাড়িচাপায় একটি দাঁড়াশ সাপ মারা গেছে

ভয়েস অফ বাংলাদেশ
প্রকাশিত অক্টোবর ৩, ২০২১
লাউয়াছড়া জাতীয় উদ্যান এলাকায় গাড়িচাপায় একটি দাঁড়াশ সাপ মারা গেছে
নিউজ ডেস্কঃ মৌলভীবাজারের কমলগঞ্জের লাউয়াছড়া জাতীয় উদ্যান এলাকায় গাড়িচাপায় একটি দাঁড়াশ সাপের মৃত্যু হয়েছে। উদ্যানের বাঘমারা বন ক্যাম্পসংলগ্ন কমলগঞ্জ-শ্রীমঙ্গল সড়কে দ্রুতগামী কোনো একটি গাড়ি প্রাণীটিকে চাপা দেয়। আজ বুধবার বিকেলে মৃত অবস্থায় সাপটিকে কমলগঞ্জ জীববৈচিত্র্য রক্ষা কমিটির সাধারণ সম্পাদক মো. আহাদ মিয়া উদ্ধার করেন। সাপটি প্রায় ৭ ফুট দৈর্ঘ্যের ছিল।

বন্য প্রাণী ও প্রকৃতি সংরক্ষণ বিভাগ সূত্রে জানা যায়, জীববৈচিত্র্য সংরক্ষণের জন্য ১ হাজার ২৫০ হেক্টরের লাউয়াছড়া বনাঞ্চলকে জাতীয় উদ্যান ঘোষণা করা হয় ১৯৯৬ সালে। বিরল ও বিপন্ন অনেক উদ্ভিদ ও প্রাণী রয়েছে মৌলভীবাজারের লাউয়াছড়া জাতীয় উদ্যানে। প্রাণবৈচিত্র্যে সমৃদ্ধ এই বনের ভেতর দিয়ে চলে গেছে ৬ দশমিক ৫ কিলোমিটার কমলগঞ্জ-শ্রীমঙ্গল সড়ক। আর ঢাকা-সিলেট রেলপথের প্রায় ৮ কিলোমিটার পড়েছে এ বনের ভেতর।

বনের প্রাণীগুলো দিনরাত সড়কের এপাশ থেকে ওপাশে চলাচল করে। রেলপথ ও সড়কপথ পারাপারের সময় ট্রেন ও দ্রুতগামী যানবাহনের আঘাতে প্রায়ই বন্য প্রাণী মারা পড়ছে।

কমলগঞ্জ জীববৈচিত্র্য রক্ষা কমিটির সাধারণ সম্পাদক মো. আহাদ মিয়া বলেন, ‘বিকেল সাড়ে তিনটার দিকে শ্রীমঙ্গল যাওয়ার পথে হঠাৎ সাপটিকে রাস্তায় মৃত অবস্থায় দেখতে পাই। পরে রাস্তা থেকে সাপটিকে উদ্ধার করে নির্জন একটা স্থানে নিয়ে মাটিচাপা দিই।’

সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি রবি
 
১০
১১১২১৩১৪১৫১৬১৭
১৮১৯২০২১২২২৩২৪
২৫২৬২৭২৮২৯৩০৩১