• ২৩শে অক্টোবর, ২০২১ ইং , ৭ই কার্তিক, ১৪২৮ বঙ্গাব্দ , ১৬ই রবিউল-আউয়াল, ১৪৪৩ হিজরী

বঙ্গবন্ধু সেতুতে টানেল নির্মাণে সমীক্ষা কার্যক্রম চলছে

ভয়েস অফ বাংলাদেশ
প্রকাশিত সেপ্টেম্বর ১৫, ২০২১
বঙ্গবন্ধু সেতুতে টানেল নির্মাণে সমীক্ষা কার্যক্রম চলছে

নিউজ ডেস্কঃ রাজধানীর সঙ্গে উত্তরাঞ্চলের মানুষের যোগাযোগে বঙ্গবন্ধু সেতুর বিকল্প হিসেবে একটি টানেল নির্মাণের জন্য সমীক্ষা কার্যক্রম চলছে। বুধবার (১৫ সেপ্টেম্বর) সচিবালয়ের গণমাধ্যম কেন্দ্রে ‘বিএসআরএফ সংলাপ’ অনুষ্ঠানে নৌ পরিবহন প্রতিমন্ত্রী খালিদ মাহমুদ চৌধুরী এ তথ্য জানিয়েছেন।

বাংলাদেশ সেক্রেটারিয়েট রিপোর্টার্স ফোরাম (বিএসআরএফ) সংলাপটির আয়োজন করে। অনুষ্ঠানে সভাপতিত্ব করেন সংগঠনটির সভাপতি তপন বিশ্বাস। সঞ্চালনা করেন সাধারণ সম্পাদক মাসউদুল হক।

তিনি বলেন, বঙ্গবন্ধু সেতুর বিকল্প একটি সেতুর প্রয়োজন আছে। দ্বিতীয় একটি টানেলের সমীক্ষা কার্যক্রম চলছে। সেটার যদি সঠিক ফলাফল আসে তাহলে ভবিষ্যতে সেখানে একটি টানেল নির্মাণ করা হবে। এ ধরনের একটি চিন্তা-ভাবনার কথা আমরা জেনেছি। এটি বাস্তবায়িত হলে কর্ণফুলীর পর দেশে দ্বিতীয় টানেল হবে যমুনায়।

যমুনা নদীকে ঘিরে অর্থনৈতিক কর্মকাণ্ডের জন্য আরেকটি পরিকল্পনা নেওয়া হয়েছে বলেও জানান প্রতিমন্ত্রী।

তিনি বলেন, যমুনা নদী অর্থনৈতিক করিডোর। এই নদীতেও তিস্তার মতো প্রকল্প হাতে নেওয়া হয়েছে। ভাঙনের হাত থেকে জমি রক্ষা করা এবং নদীর পানিকে ব্যবহার করে কৃষি অর্থনীতিকে শক্তিশালী করা হবে।

খালিদ মাহমুদ আরও বলেন, তিস্তা নদীকে ঘিরে অনেকগুলো শাখা নদী আছে। এ নদীগুলোকে ঘিরে আমাদের পরিকল্পনায় রয়েছে।

প্রতিবছর বন্যার সময় তিস্তা নদী ভেঙে যাচ্ছে উল্লেখ করে তিনি বলেন, ভাঙনরোধ সঠিক ব্যবস্থাপনার মধ্যে নিয়ে আসা হবে। নদীর পানি ধরে রেখে কাজে লাগানোর জন্য প্রকল্প নেওয়া হয়েছে।

তিস্তা নদী ঘিরে পানি সম্পদ মন্ত্রণালয়ের অধীনে প্রকল্প নেওয়া হয়েছে জানিয়ে প্রতিমন্ত্রী জানান, এটা নিয়ে পানি সম্পদ মন্ত্রণালয় কাজ করছে। প্রধানমন্ত্রীর প্রস্তাবনায় আছে, চীন সরকার আগ্রহ প্রকাশ করেছে। এর বাইরেও অনেকগুলো দেশ বিশেষ করে ইউরোপীয় দেশ এবং ভারত আগ্রহ প্রকাশ করেছে। সেগুলো পর্যালোচনা চলছে।

সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি রবি
 
১০১১১২
১৩১৪১৫১৬১৭১৮১৯
২০২১২২২৩২৪২৫২৬
২৭২৮২৯৩০