• ২রা ডিসেম্বর, ২০২১ ইং , ১৭ই অগ্রহায়ণ, ১৪২৮ বঙ্গাব্দ , ২৭শে রবিউস-সানি, ১৪৪৩ হিজরী

সড়কে যানবাহনের তীব্র চাপ, উপচে পড়া ভিড় ফেরিতেও

ভয়েস অফ বাংলাদেশ
প্রকাশিত জুলাই ১৬, ২০২১
সড়কে যানবাহনের তীব্র চাপ, উপচে পড়া ভিড় ফেরিতেও
নিউজ ডেস্কঃকরোনাভাইরাসের সংক্রমণ ঠেকাতে কঠোর বিধি-নিষেধ  শিথিল করার পর প্রথম দিন গতকাল বৃহস্পতিবার (১৫ জুলাই) রাজধানীতে গণপরিবহন চালু হয়েছে। প্রথম দিনেই বাস, ট্রেন, লঞ্চ-ফেরিতে ছিল তীব্র ভিড়। একই অবস্থা চলছে আজ শুক্রবারও।

ঈদযাত্রার কারণে ঢাকা-চট্টগ্রাম মহাসড়কে গণপরিবহনের তীব্র চাপ সৃষ্টি হয়েছে। মহাসড়কের কুমিল্লার চান্দিনায় প্রায় দুই কিলোমিটার এলাকা জুড়ে যানজট দেখা গেছে। পুলিশ ও স্থানীয়রা জানান, মহাসড়কের কুমিল্লা অংশের চান্দিনা বাসস্ট্যান্ড থেকে ঊষা জুট মিল পর্যন্ত মহাসড়কের দুইপাশে অন্তত দুই কিলোমিটার এলাকা জুড়ে যানজটে আটকা পড়েছে শত শত যাত্রী ও পণ্যবাহী পরিবহন। এতে করে দুর্ভোগে পড়েছে ঘরমুখো হাজার হাজার মানুষ। যানজট নিরসনে সকাল থেকে কাজ করছে হাইওয়ে পুলিশ। তাদের দাবি ঢাকা থেকে চট্টগ্রাম মুখি পরিবহনের অতিরিক্ত চাপ ও পথচারীরা মহাসড়ক পারাপারে ফুটওভার ব্রিজ ব্যবহার না করায় এ যানজট সৃষ্টি হয়।

গতকাল বৃহস্পতিবার মানিকগঞ্জের পাটুরিয়া ও আরিচা, গোয়ালন্দের দৌলতদিয়া, মুন্সীগঞ্জের শিমুলিয়া ঘাটে যানবাহন ও যাত্রীদের চাপ ছিল। সেই চাপ অব্যাহত আছে আজও।

একই কারণে মুন্সিগঞ্জের শিমুলিয়া ঘাটে আজও দেশের দক্ষিণবঙ্গগামী ঘরমুখো মানুষ ও যানবাহনের চাপ। সকাল থেকে রাজধানী ঢাকাসহ দেশের বিভিন্ন প্রান্ত থেকে ছোট-বড় যানবাহনে চড়ে যাত্রীরা ঘাটে উপস্থিত হতে থাকেন। তাদেরকে দেখা যায় ফেরি ও লঞ্চযোগে পদ্মা পার হতে। লঞ্চগুলোতে মানা হচ্ছে না স্বাস্থ্যবিধি। অর্ধেক যাত্রী ধারণের কথা থাকলেও অধিকাংশ লঞ্চে অধিক যাত্রী নিয়ে চলাচল করছে।

এদিকে গণপরিবহন ও ব্যক্তিগত গাড়ির চাপ বাড়ায় ফেরিতে যানবাহন পারাপারে বেগ পেতে হচ্ছে। এতে ঘাটে পারাপারের অপেক্ষায় রয়েছে ৬ শতাধিক ব্যক্তিগত গাড়ি ও পণ্যবাহী ট্রাক। বাড়তি গাড়ির চাপে ব্যক্তিগত ও গণপরিবহনে আসা যাত্রীদেরও নদী পারাপারে অপেক্ষা করতে হচ্ছে দীর্ঘক্ষণ।

সরজমিনে দেখা যায়, লঞ্চঘাটে শতশত যাত্রীদের ঢল। ফেরিঘাটের অভিমুখে পার্কিং ইয়ার্ডে যানবাহনের দীর্ঘ সারি। ব্যক্তিগত ও পণ্যবাহী ছোট-বড় শতশত গাড়ি পারাপারের জন্য অপেক্ষা করছে। এতে অপেক্ষারত যাত্রীদের ভোগান্তি পোহাতে হচ্ছে। বর্তমানে এই ঘাটে ১৩টি ফেরি ও ৮২টি লঞ্চ সচল রয়েছে।

বিআইডাব্লিউটিএ শিমুলিয়াঘাটের সহকারী উপ-মহাব্যবস্থাপক শফিকুল ইসলাম বলেন, লঞ্চ চালু হওয়ায় ফেরিতে যাত্রী চাপ কমেছে। তবে গণপরিবহন ও প্রচুর ব্যক্তিগত গাড়ি ঘাটে আসায় পণ্যবাহী ট্রাকে পারপারে বেগ পেতে হচ্ছে। পর্যায়ক্রমে সব যানবাহন পারাপার করা হবে বলে জানান তিনি।

সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি রবি
 
১০১১
১২১৩১৪১৫১৬১৭১৮
১৯২০২১২২২৩২৪২৫
২৬২৭২৮২৯৩০৩১