• ৪ঠা ডিসেম্বর, ২০২১ ইং , ১৯শে অগ্রহায়ণ, ১৪২৮ বঙ্গাব্দ , ২৯শে রবিউস-সানি, ১৪৪৩ হিজরী

ইকুয়েডর নিয়ে সতর্ক আর্জেন্টিনা

ভয়েস অফ বাংলাদেশ
প্রকাশিত জুলাই ৩, ২০২১
ইকুয়েডর নিয়ে সতর্ক আর্জেন্টিনা

স্পোর্টস ডেস্কঃ আজ বাদে কাল ইকুয়েডর ম্যাচ। তার জন্যই প্রস্তুত হচ্ছেন লিওনেল মেসি-ডি পলরা।

শেষ তিন ম্যাচের তিনটিতেই প্রতিপক্ষকে জিততে দেয়নি ইকুয়েডর। চলমান কোপা আমেরিকায় চার ম্যাচে হারও একটি। তাও আবার এক গোলে। এই ইকুয়েডরকে নিয়ে কিছু তো চিন্তা থাকারই কথা আর্জেন্টিনার। যদিও তারা রয়েছে জয়ের ধারায়, দারুণ ছন্দে। তবু সতর্ক থাকাটা জরুরি। সর্বশেষ বলিভিয়ার জালে চার গোল দেওয়া আকাশি-সাদার কোচ লিওনেল স্কালোনিও তেমন আভাস দিয়েছেন, ‘আমরা ইকুয়েডরকে সম্মান করি। তারা নিজেদের শক্ত প্রতিপক্ষ হিসেবে চিনিয়েছে। তাদের এই দলটা বেশ গতিশীল।’

আগের ম্যাচে উড়তে থাকা ব্রাজিলকে আটকে দেয় ইকুয়েডর। সে থেকে হয়তো রোববারের কোয়ার্টারের ম্যাচে আর্জেন্টিনাও অতি সাবধানী। ইতিহাস কিন্তু লিওনেল মেসিদের পক্ষে। এখন পর্যন্ত সব প্রতিযোগিতা মিলিয়ে ৩৬ বার ইকুয়েডরের মুখোমুখি হয়েছে আর্জেন্টিনা। যার মধ্যে ২১ জয় ‘৮৬-র বিশ্বকাপজয়ীদের। ৫ জয় ইকুয়েডরের, বাকি ১০ ম্যাচ হয় ড্র। শুধু তাই নয়, ইকুয়েডর সবচেয়ে বেশি ব্যবধানে এই আর্জেন্টিনার কাছেই হেরেছিল। ১৯৪২ সালের জানুয়ারিতে ইকুয়েডরকে ১২-০ গোলে চূর্ণবিচূর্ণ করে আর্জেন্টিনা। সাম্প্রতিক পারফরম্যান্সেও এগিয়ে স্কালোনির দল। ২০১৯ সালের ১৩ অক্টোবর প্রীতি ম্যাচে ইকুয়েডরকে ৬-১ গোলে উড়িয়ে দিয়েছিল আর্জেন্টিনা।

ইকুয়েডরের বিপক্ষে একাদশ সাজানো নিয়ে কিছুটা বিড়ম্বনায় পড়তে পারেন আর্জেন্টিনার কোচ। হলুদ কার্ড এড়ানোর জন্য আগের ম্যাচে বিশ্রাম দেওয়া হয়েছিল গোলকিপার এমিলিয়ানো মার্টিনেজ। এই ম্যাচে তিনি ফিরবেন গোলপোস্টের নিচে। রক্ষণের রাইটব্যাকের দায়িত্বে দেখা যাবে নাহুয়েল মোলিনাকে, আর লেফটব্যাকের জন্য লড়াই হবে নিকোলাস টাগলিয়াপিকো ও একুনার মধ্যে। নিকোলাস ওটামেন্ডির জায়গা ঠিকঠাক। সেন্টারব্যাকের আরেকটা জায়গা নিয়ে রোমেরো ও পাজেল্লার টানাটানি হবে। এদিকে ইকুয়েডর দলেও নেই কোনো চোটের দাগ। আর্জেন্টিনার বিপক্ষে কোয়ার্টার পরীক্ষায় পুরো শক্তি নিয়েই লড়ার সুযোগ রয়েছে তাদের।

এই ম্যাচের আগে কোয়ার্টারে উরুগুয়ে খেলবে কলম্বিয়ার বিপক্ষে।

সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি রবি
 
১০১১
১২১৩১৪১৫১৬১৭১৮
১৯২০২১২২২৩২৪২৫
২৬২৭২৮২৯৩০৩১