• ২৫শে জুন, ২০২১ ইং , ১১ই আষাঢ়, ১৪২৮ বঙ্গাব্দ , ১৫ই জিলক্বদ, ১৪৪২ হিজরী

দেশে এসেছে ফাইজারের টিকা ১ লাখ ৬২০ ডোজ

ভয়েস অফ বাংলাদেশ
প্রকাশিত জুন ১, ২০২১
দেশে এসেছে ফাইজারের টিকা ১ লাখ ৬২০ ডোজ

নিউজ ডেস্কঃ  বিশ্ব স্বাস্থ্য সংস্থা নেতৃত্বাধীন বৈশ্বিক প্ল্যাটফর্ম কোভ্যাক্সের ফাইজার-বায়োএনটেকের তৈরি টিকা দেশে এসে পৌঁছেছে।

সোমবার রাতে ১১ টা ১৪ মিনিটে এমিরেটস এয়ারলাইন্সের একটি ফ্লাইটে ফাইজারের ১ লাখ ৬২০ ডোজ টিকা দেশে এসে পৌঁছায়। বিমানবন্দর থেকে টিকা নিয়ে যাওয়া হবে সরকারের জন্য প্রতিষ্ঠানে (আইপিএইচ)। সেখানেই টিকা সংরক্ষণ করা হবে।

এর আগে রবিবার এই টিকা দেশে পৌঁছানোর কথা স্বাস্থ্য বিভাগ থেকে জানানো হলেও পরে কয়েক ঘণ্টার ব্যবধানে তা কয়েক দফায় বদলে গিয়ে জানানো হয় ডিএইচএলের জটিলতায় টিকা আসায় বিলম্ব হয়।

প্রসঙ্গত ২৭ মে জরুরি ব্যবহারের জন্য ফাইজারের টিকার অনুমোদন দেয় ঔষুধ প্রশাসন অধিদপ্তর। ফাইজারসহ করোনা ভাইরাসের ৪টি টিকা দেশে প্রয়োগের অনুমোদন দিয়েছে বাংলাদেশ। ফাইজারের টিকা মাইনাস ৯০ ডিগ্রি থেকে ৬০ ডিগ্রি সেলসিয়াসের মধ্যে সংরক্ষণ করতে হবে। সংরক্ষণের জন্য আলট্রা কোল্ড ফ্রিজারের আর পরিবহনের জন্য এ টিকার জন্য থার্মাল শিপিং কনটেইনার বা আলট্রা ফ্রিজার ভ্যান প্রয়োজন। ঔষধ প্রশাসন অধিদপ্তর জানিয়েছে, এ টিকা ২ ডিগ্রি থেকে ৫ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রায় ৫ দিন রাখা যাবে। আর রেফ্রিজারেটরের বাইরে ৩০ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রায় এ টিকা দুই ঘণ্টা ভালো থাকবে।

কোভ্যাক্সের মাধ্যমে প্রতিটি দেশের মোট জনসংখ্যার ২০ শতাংশের জন্য বিনামূল্যে টিকার ব্যবস্থা করার কথা। কোভ্যাক্স থেকে প্রথম পর্যায়ে ১ কোটি ২৭ লাখ ডোজ টিকা পাবার কথা ছিল বাংলাদেশের। কিন্তু বিশ্বজুড়ে টিকার সংকট দেখা দেয়ায় তা সম্ভব হচ্ছে না। এছাড়া এই একই কারণে চলতি বছরের জানুয়ারি- ফেব্রুয়ারিতে কোভ্যাক্স থেকে টিকা পাওয়া শুরু হবার কথা থাকলেও তা পিছিয়ে যায়।

সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি রবি
 
১০১১১২১৩
১৪১৫১৬১৭১৮১৯২০
২১২২২৩২৪২৫২৬২৭
২৮২৯৩০