• ২৫শে জুন, ২০২১ ইং , ১১ই আষাঢ়, ১৪২৮ বঙ্গাব্দ , ১৫ই জিলক্বদ, ১৪৪২ হিজরী

চীনে মানুষের মধ্যেও সংক্রমণ হচ্ছে বার্ড ফ্লুর বিশেষ স্ট্রেইন

ভয়েস অফ বাংলাদেশ
প্রকাশিত জুন ১, ২০২১
চীনে মানুষের মধ্যেও সংক্রমণ হচ্ছে বার্ড ফ্লুর বিশেষ স্ট্রেইন

নিউজ ডেস্কঃ  পূর্ব চীনের জিয়াংসু প্রদেশে বার্ড ফ্লুর একটি নির্দিষ্ট স্ট্রেইন থেকে মানুষের সংক্রমণের প্রথম ঘটনার খবর পাওয়া গেছে। মঙ্গলবার (১ জুন) চীনের জাতীয় স্বাস্থ্য কমিশন(এনএইচসি) এই খবর প্রকাশ করেছে। খবর হিন্দুস্তান টাইমসের।

এনএইচসি তার ওয়েবসাইটে এক বিবৃতিতে এই সংক্রমণের কথা জানিয়েছে। সেখানে বলা হয়েছে, জিয়াংসু প্রদেশে এক ব্যক্তির বার্ড ফ্লুর (H10N3) স্ট্রেইন থেকে সংক্রমণের খবর পাওয়া যায়। বিবৃতিতে আরও বলা হয়েছে, পূর্ব ঝেনজিয়াং শহরের ৪১ বছরের ওই ব্যক্তি পোলট্রি থেকে সংক্রমিত হয়েছেন।

যদিও চীনের সরকারি বিশেষজ্ঞদের আশ্বাস, এটি বৃহৎ আকারে ছড়িয়ে পড়ার সম্ভাবনা খুবই কম। এনএইচসি জানিয়েছে, এর আগে বিশ্বে (H10N3) স্ট্রেইন থেকে মানুষের সংক্রমণের কোনও ঘটনার রেকর্ড নেই। এটিই প্রথম।

চাইনিজ সেন্টার ফর ডিজিজ কন্ট্রোল অ্যান্ড প্রিভেনশন(CDC) গত সপ্তাহে রোগীর কাছ থেকে রক্তের নমুনা সংগ্রহ করে। তাতে জিনোম সিকোয়েন্সিং করা হয়। তারপরেই সেটির স্ট্রেইনের বিষয়ে জানা যায়। স্থানীয় কর্তৃপক্ষ আক্রান্ত ব্যক্তিকে কড়া পর্যবেক্ষণে রেখেছেন। এনএইচসির বিবৃতিতে বলা হয়েছে যে (H10N3) স্ট্রেইনটি অ্যাভিয়ান উত্স থেকে এসেছে।

চীনের সরকারি বিশেষজ্ঞরা স্থানীয়দের অসুস্থ বা মৃত হাঁস-মুরগির সংস্পর্শ এড়াতে এবং জ্যান্ত পাখির থেকে দূরত্ব বজায় রাখার পরামর্শ দিয়েছেন। তাঁদের পরিচ্ছন্নতার দিকে মনোযোগ দিতে আর্জি করা হয়েছে। সেই সঙ্গে মাস্ক পরার নির্দেশও দেওয়া হয়েছে। এর পাশাপাশি জ্বর এবং শ্বাসকষ্টের ক্ষেত্রে দ্রুত পরীক্ষা করানো উচিত, পরামর্শ এনএইচসির।

প্রসঙ্গত, গত ফেব্রুয়ারিতে, চিনের জিয়াংসু প্রদেশের পূর্বে উপকূলীয় শহর লিয়ানয়ুঙঅ্যাঙয়ে (H5N8) এভিয়ান ইনফ্লুয়েঞ্জার প্রাদুর্ভাবের খবর মিলেছিল। গত এপ্রিল মাসে, চীনের উত্তর-পূর্বাঞ্চলের লিয়াওনিং প্রদেশের শেনিয়াং শহরে বন্য পাখির মধ্যে একটি হাইলি প্যাথোজেনিক (H5N6) এভিয়ান ফ্লু পাওয়া গেছে।

সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি রবি
 
১০১১১২১৩
১৪১৫১৬১৭১৮১৯২০
২১২২২৩২৪২৫২৬২৭
২৮২৯৩০