• ২৫শে জুন, ২০২১ ইং , ১১ই আষাঢ়, ১৪২৮ বঙ্গাব্দ , ১৫ই জিলক্বদ, ১৪৪২ হিজরী

কার্ড না থাকলেও বিদেশি সেবা নেওয়া যাবে : বাংলাদেশ ব্যাংক

ভয়েস অফ বাংলাদেশ
প্রকাশিত জুন ১, ২০২১
কার্ড না থাকলেও বিদেশি সেবা নেওয়া যাবে : বাংলাদেশ ব্যাংক

নিউজ ডেস্কঃ  বিদেশে চিকিৎসা, শিক্ষা ও ভিসা মাশুলসংক্রান্ত ব্যয় মেটাতে এখন আন্তর্জাতিক রেমিট্যান্স কার্ডের মাধ্যমে গ্রাহকের হয়ে বিদেশে অর্থ পাঠাতে পারবে ব্যাংকগুলো। এ বিষয়ে অর্থ পাঠানোর প্রক্রিয়া সহজ করেছে বাংলাদেশ ব্যাংক। মূলত বৈদেশিক লেনদেন উদারীকরণের অংশ হিসেবে কেন্দ্রীয় ব্যাংক এ সিদ্ধান্ত নিয়েছে।

বর্তমান ব্যবস্থায় অনুমোদিত ডিলার ব্যাংক সুইফট মেসেজের মাধ্যমে বৈদেশিক লেনদেন করে থাকে। অপর দিকে এক্সচেঞ্জ হাউসের মাধ্যমে প্রবাসী আয় দেশে আসে। এখন থেকে অনুমোদিত ডিলার ব্যাংক নিজের নামে আন্তর্জাতিক রেমিট্যান্স কার্ড ইস্যু করতে পারবে। এ কার্ড দিয়ে ইন্টারনেটের মাধ্যমে গ্রাহকদের বেশ কয়েকটি খাতে ব্যয়ের অর্থ সহজে বিদেশে পাঠাতে পারবে সংশ্লিষ্ট ব্যাংক।

খাতগুলো হলো তথ্যপ্রযুক্তি খাতের ব্যয়, সদস্য ফি, ভর্তি ফি, শিক্ষা-চিকিৎসা ব্যয়, ভিসা ফি, প্রশিক্ষণ ফি ইত্যাদি। গতকাল সোমবার বাংলাদেশ ব্যাংকের বৈদেশিক মুদ্রানীতি বিভাগ এ–সংক্রান্ত একটি প্রজ্ঞাপন জারি করেছে।

ফলে বাংলাদেশি কেউ বিদেশে কোনো সেবা নিতে গেলে তাঁকে যে মাশুল দিতে হয়, নিজের দ্বৈত মুদ্রার কার্ড না থাকলেও দেশের ব্যাংকগুলো তা নিজেদের কার্ড দিয়ে পরিশোধ করতে পারবে। মূলত যেসব প্রতিষ্ঠান নগদ অর্থ গ্রহণ করে না, তখন গ্রাহকেরা এ সুবিধা নিতে পারবে।
সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি রবি
 
১০১১১২১৩
১৪১৫১৬১৭১৮১৯২০
২১২২২৩২৪২৫২৬২৭
২৮২৯৩০