• ২৫শে জুন, ২০২১ ইং , ১১ই আষাঢ়, ১৪২৮ বঙ্গাব্দ , ১৫ই জিলক্বদ, ১৪৪২ হিজরী

উহানের ল্যাবে কোভিড-১৯ তৈরি করেছেন চীনা বিজ্ঞানীরা: গবেষণা

ভয়েস অফ বাংলাদেশ
প্রকাশিত মে ৩১, ২০২১
উহানের ল্যাবে কোভিড-১৯ তৈরি করেছেন চীনা বিজ্ঞানীরা: গবেষণা

নিউজ ডেস্কঃ  কোভিড-১৯ কোনো প্রাকৃতিক ভাইরাস নয়। বরং এটি উহানের একটি ল্যাবে চীনা বিজ্ঞানীদের দ্বারা সৃষ্টি হয়েছে। এমনটাই দাবি করেছেন ব্রিটিশ অধ্যাপক অ্যাঙ্গাস ডালগেলিশ এবং নরওয়েজিয়ান বিজ্ঞানী ডা. বিজার সোরেনসেন। সম্প্রতি তাদের তৈরি একটি গবেষণাপত্রে এ তথ্য উঠে এসেছে। রবিবার (৩০ মে) ব্রিটিশ দৈনিক ডেইলি মেইলের বরাত দিয়ে খবর প্রকাশ করেছে টাইমস অব ইন্ডিয়া।

প্রতিবেদনে বলা হয়, কোভিড-১৯ ভাইরাসের কোনো প্রাকৃতিক পূর্বপুরুষ নেই। বরং এটি উহানের একটি ল্যাবে ‘গেইন অফ ফাংশন বা কাজের ফসল’ প্রকল্প নিয়ে কাজ করা চীনা বিজ্ঞানীরা তৈরি করেছেন। এরপর বিপরীত প্রকৌশল সংস্করণ দ্বারা ভাইরাসটিকে তারা প্রাকৃতিকভাবে বাঁদুড় থেকে সৃষ্ট বলে প্রচারণা চালায়।

নতুন এই গবেষণায় অভিযোগ করা হয়েছে যে, চীনের বিজ্ঞানীরা বাঁদুড়ে পাওয়া একটি প্রাকৃতিক করোনাভাইরাসের ‘ব্যাকবোন’ নেন। এরপর সেটিতে নতুন স্পাইক লাগানোর মধ্য দিয়ে মরণব্যাধী এবং অধিক সংক্রমিত কোভিড-১৯ তৈরি করেন। গবেষকরা কোভিড-১৯ এর নমুনায় ব্যতিক্রমী আঙুলের ছাপ খুঁজে পেয়েছেন। যা কোনো পরীক্ষাগার থেকেই কেবল আসতে পারে বলে দাবি গবেষকদের।

চীনের ল্যাবে তথ্যকে ইচ্ছাকৃতভাবে ধ্বংস, গোপন এবং দূষণেরও অভিযোগ আনা হয়েছে গবেষণাপত্রে। শিগগিরই ২২ পৃষ্ঠার এই গবেষণাপত্রটি বায়োফিজিক আবিষ্কারের ত্রৈমাসিক পর্যালোচনা সংক্রান্ত বৈজ্ঞানিক জার্নালে প্রকাশ করা হবে।