• ২৫শে জুন, ২০২১ ইং , ১১ই আষাঢ়, ১৪২৮ বঙ্গাব্দ , ১৫ই জিলক্বদ, ১৪৪২ হিজরী

দুই-তৃতীয়াংশ মার্কিন বাজেটই থাকবে কর্মসংস্থান এবং সামাজিক কর্মসূচিতে

ভয়েস অফ বাংলাদেশ
প্রকাশিত মে ২৯, ২০২১
দুই-তৃতীয়াংশ মার্কিন বাজেটই থাকবে কর্মসংস্থান এবং সামাজিক কর্মসূচিতে
নিউজ ডেস্কঃ  আগামী অর্থবছরের জন্য ছয় ট্রিলিয়ন ডলারের বাজেট ঘোষণা করেছেন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন। ছয় ট্রিলিয়নের মধ্যে চার ট্রিলিয়নই খরচ করা হবে দ্য আমেরিকান জবস প্ল্যান এবং আমেরিকান ফ্যামিলিস প্ল্যান বা সামাজিক কর্মসূচি খাতে। এসব তথ্য জানিয়েছে মার্কিন গণমাধ্যম সিএনএন।

প্রতিবেদনে বলা হয়, জবস প্ল্যান মূলত অবকাঠামোগত উন্নয়নের মাধ্যমে করোনা মহামারির ক্ষয়ক্ষতি থেকে মার্কিন অর্থনীতিকে পুনরুদ্ধারের পরিকল্পনা। এখানে পরিবহন খাতের বাজেট ধরা হয়েছে ৬২১ বিলিয়ন। বাইডেন জানিয়েছেন, এটি “সত্যিকারের ভাল-বেতনের কাজ” তৈরি করবে এবং জাতিকে আরো ভাল অবস্থায় নিতে সহায়তা করবে।

এছাড়া জবস প্ল্যানে আরো উল্লেখযোগ্য খাতগুলো হচ্ছে হোমকেয়ার ও জনশক্তিতে ৪০০ বিলিয়ন, উৎপাদনে ৩০০ বিলিয়ন, আবাসনে ২১৩ বিলিয়ন, গবেষণা ও উন্নয়নে ১৮০ বিলিয়ন, পানি ব্যবস্থাপনায় ১১১ বিলিয়ন, স্কুলে ১০০ বিলিয়ন, ডিজিটাল অবকাঠামো খাতে ১০০ বিলিয়ন ইত্যাদি।

জবস প্ল্যানের পাশাপাশি প্রায় দুই ট্রিলিয়ন ডলার ব্যয় করা হবে আমেরিকান ফ্যামিলিস প্ল্যানে। এখানে কমিউনিটি কলেজ ফি খাতে ১০৯ বিলিয়ন খরচের পরিকল্পনা করেছেন বাইডেন। সব মার্কিন রাজ্যের ৭৫ শতাংশ কলেজ খরচ দেবে কেন্দ্রীয় সরকার- এমন প্রস্তাবই করা হয়েছে।

এর বাইরে ফ্যামিলিস প্ল্যানে উল্লেখযোগ্য খাতগুলো হচ্ছে পেল অনুদান খাত, বেতনসহ পারিবারিক ও মেডিকেল ছুটি, প্রি-স্কুলিং, শিক্ষক নিয়োগ, শিশুদের জন্য পুষ্টি সহায়তা ইত্যাদি।