• ২৫শে জুন, ২০২১ ইং , ১১ই আষাঢ়, ১৪২৮ বঙ্গাব্দ , ১৫ই জিলক্বদ, ১৪৪২ হিজরী

আজ জাতীয় কবি কাজী নজরুলের জন্মজয়ন্তী

ভয়েস অফ বাংলাদেশ
প্রকাশিত মে ২৫, ২০২১
আজ জাতীয় কবি কাজী নজরুলের জন্মজয়ন্তী

বিনোদন ডেস্কঃ একই সঙ্গে ধারণ করেছেন প্রেম ও দ্রোহ। প্রচার করেছেন সাম্য, মানবতা ও অসাম্প্রদায়িকতার বাণী। কবিতার পঙক্তিমালায় দ্রোহী চেতনা ছড়িয়ে কাঁপিয়ে দিয়েছিলেন প্রশাসনযন্ত্র। ঔপনিবেশিক শাসকদের দ্বারা নিষিদ্ধ হয়েছেন বারবার। তিনি আমাদের জাতীয় কবি কাজী নজরুল ইসলাম। আজ ১১ই জ্যৈষ্ঠ তাঁর ১২২তম জন্মজয়ন্তী।

বাংলা ভাষা ও সাহিত্যের অন্যতম প্রাণপুরুষ, বাঙালির আবেগ-অনুভূতির সঙ্গে জড়িয়ে থাকা চিরবিদ্রোহী এই কবিকে আজ গভীর শ্রদ্ধা ও ভালোবাসায় স্মরণ করবে জাতি। প্রতিবছর রাষ্ট্রীয় উদ্যোগে জাতীয় কবির জন্মবার্ষিকী উদযাপিত হলেও করোনা মহামারির কারণে এ বছর সে রকম আয়োজন নেই। তবে বিভিন্ন প্রতিষ্ঠান অনলাইনে অনুষ্ঠানমালার আয়োজন করেছে। এই মহান কবির জন্মজয়ন্তী উপলক্ষে রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ, প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর পৃথক বাণী দিয়েছেন।

সকালে ঢাকা বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় মসজিদ প্রাঙ্গণে কবির সমাধিতে বিভিন্ন প্রতিষ্ঠানের পক্ষ থেকে শ্রদ্ধাঞ্জলি অর্পণ করা হবে। এ উপলক্ষে জাতীয় দৈনিকগুলো প্রকাশ করেছে বিশেষ ক্রোড়পত্র। সরকারি-বেসরকারি চ্যানেল ও রেডিওস্টেশনগুলো প্রচার করছে বিশেষ অনুষ্ঠানমালা।

এবারের নজরুলজয়ন্তীতে ছায়ানটের নিবেদন ‘শান্তির জয় হোক’। নজরুলের মানবতা, স্বদেশ ও উদ্দীপনামূলক গান ও কবিতা দিয়ে সাজানো হয়েছে এ আয়োজন। অনুষ্ঠানটি রাত ৮টায় ছায়ানটের ফেসবুক পেজ ও ইউটিউব চ্যানেলে সম্প্রচার করা হবে।

বাংলাদেশ সংগীত সংগঠন সমন্বয় পরিষদ নজরুলজয়ন্তী উপলক্ষে ‘কবি স্মরণ’ অনুষ্ঠানের আয়োজন করেছে ফেসবুকে রাত ৯টায়। আন্তর্জাতিক নজরুল চর্চা কেন্দ্র ওয়েবিনারের আয়োজন করেছে রাতে।