• ২৫শে জুন, ২০২১ ইং , ১১ই আষাঢ়, ১৪২৮ বঙ্গাব্দ , ১৫ই জিলক্বদ, ১৪৪২ হিজরী

অবশেষে ফিলিস্তিনে যুদ্ধবিরতি কার্যকর করলো ইসরায়েল

ভয়েস অফ বাংলাদেশ
প্রকাশিত মে ২১, ২০২১
অবশেষে ফিলিস্তিনে যুদ্ধবিরতি কার্যকর করলো ইসরায়েল

নিউজ ডেস্কঃ  আজ শুক্রবার ভোরের দিকে গাজা উপত্যকায় যুদ্ধবিরতি কার্যকর হয়েছে। গাজা ও ফিলিস্তিনের অঞ্চলগুলোতে হাজার হাজার মানুষ যুদ্ধবিরতি উদযাপনের জন্য রাস্তায় নেমে এসেছেন। তারা হাতে পতাকা নিয়ে মিছিল করেন। সেই সঙ্গে ভি চিহ্নও দেখান। আলজাজিরার এক প্রতিবেদনে এমন তথ্য জানা গেছে।

এর আগে ফিলিস্তিনের গাজাকে টানা ১১ দিন রক্তাক্ত জনপদে পরিণত করা ইসরায়েল যুদ্ধবিরতির আনুষ্ঠানিক ঘোষণা দেয় গত মধ্যরাতে। ইসরায়েলের প্রধানমন্ত্রী বেঞ্জামিন নেতানিয়াহুর অফিস থেকে গাজায় হামলা বন্ধের আনুষ্ঠানিক ঘোষণা দেওয়া হয়। নেতানিয়াহুর অফিসের ঘোষণার আগে বৃহস্পতিবার ইসরায়েলের নিরাপত্তাবিষয়ক মন্ত্রিসভা কমিটির বৈঠকে যুদ্ধবিরতির এই সম্মতি আসে।

টানা ১১ দিনের সহিংসতায় কমপক্ষে দু’শ ৩২ জন ফিলিস্তিনি নিহত হয়েছেন। এর মধ্যে রয়েছে ৬৫ জন শিশুও। আর ইসরায়েলি নিহত হয়েছেন ১২জন। এর মধ্যে দুইজন শিশুও রয়েছে। ইসরায়েলি হামলায় ধ্বংসস্তুপে পরিণত হয়েছে গাজা। পরে গত মধ্যরাতে ইসরায়েলের পক্ষে থেকে যুদ্ধবিরতির ঘোষণা আসে। ইসরায়েলি মন্ত্রিসভার বিবৃতিতে বলা হয়েছে, মিসরের দেওয়া সমঝোতা প্রস্তাব অনুযায়ী যুদ্ধবিরতিতে তারা সম্মত। তবে এই যুদ্ধবিরতি হবে ‘দ্বিপক্ষীয় ও শর্তহীন’।

এদিকে, ইসরায়েলের যুদ্ধবিরতির ঘোষণাকে ফিলিস্তিনিদের বিজয় বলে মনে করছে হামাস। হামাসের এক মুখপাত্র কাতারভিত্তিক সংবাদমাধ্যম আল জাজিরাকে বলেন, ইসরায়েলের এই সিদ্ধান্তের মাধ্যমে ফিলিস্তিনিদের বিজয় হয়েছে।