• ২৫শে জুন, ২০২১ ইং , ১১ই আষাঢ়, ১৪২৮ বঙ্গাব্দ , ১৫ই জিলক্বদ, ১৪৪২ হিজরী

এপর্যন্ত ইসরায়েল হামলায় ফিলিস্তিনে মারা গেছে ২২০ জন

ভয়েস অফ বাংলাদেশ
প্রকাশিত মে ১৯, ২০২১
এপর্যন্ত ইসরায়েল হামলায় ফিলিস্তিনে মারা গেছে ২২০ জন

নিউজ ডেস্কঃ ইসরায়েল ফিলিস্তিনের গাজা উপত্যকায় হামলা অব্যাহত রেখেছে। গেলো নয়দিনের সহিংসতায় মৃতের সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ২২০ জনে। ইসরায়েলে মারা গেছে ১২ জন। গাজার স্বাস্থ্য মন্ত্রণালয় জানিয়েছে, নিহতদের মধ্যে অন্তত ৬৩ ফিলিস্তিনি এবং দুইজন ইসরায়েলি শিশু রয়েছে। চলমান হামলায় মোট আহতের সংখ্যা দাঁড়িয়েছে অন্তত দেড় হাজার জনে।

গত রবিবার ইসরায়েলি বিমান হামলায় অন্তত ৪০ জনের বেশি ফিলিস্তিনি নিহত হয়। ওইদিনকে সবচেয়ে প্রাণঘাতী বলে আখ্যা দেওয়া হয়। গত ১০ মে থেকে গাজায় বিমান হামলা শুরু করেছে ইসরায়েলি বাহিনী। অন্যদিকে ইসরায়েল বলছে, গত সপ্তাহ থেকে ফিলিস্তিনিরা ইসরায়েলে তিন হাজারের বেশি রকেট নিক্ষেপ করেছে।

এই হামলাকে কেন্দ্র করে জাতিসংঘের মহাসচিব অ্যান্তোনিও গুতেরেস গাজার জন্য মানবিক তহবিল সংগ্রহের খাতিরে আন্তজার্তিক সম্প্রদায়কে আহ্বান জানিয়েছেন। এই হামলাকে ঘিরে ইউরোপীয় ইউনিয়নের পররাষ্ট্রনীতি বিষয়ক প্রধান এক ভিডিও কনফারেন্সে যুদ্ধবিরতির আহ্বান জানিয়েছেন।  জাতিসংঘ এই হামলাকে অব্যাহতভাবে ‌অপরাধ বলে মন্তব্য করেছে। এরইমধ্যে ফোনকলে যুদ্ধ বিরতির প্রস্তাব  জানিয়েছেন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন।

এদিকে গত রোববারের ওআইসির বৈঠক শেষ হয়েছে কোন কার্যকরী সিদ্ধান্ত ছাড়াই। অন্যদিকে, দখলকৃত পশ্চিম তীরে বিক্ষোভ চলাকালে ইসরায়েলি বাহিনী চার ফিলিস্তিনি বিক্ষোভকারীকে হত্যা করেছে।