• ২৫শে জুন, ২০২১ ইং , ১১ই আষাঢ়, ১৪২৮ বঙ্গাব্দ , ১৫ই জিলক্বদ, ১৪৪২ হিজরী

“ভারতে করোনা সংক্রমণ বৃদ্ধি গণজমায়েত থেকেই” : সৌম্য স্বামীনাথন

ভয়েস অফ বাংলাদেশ
প্রকাশিত মে ১০, ২০২১
“ভারতে করোনা সংক্রমণ বৃদ্ধি গণজমায়েত থেকেই” : সৌম্য স্বামীনাথন
নিউজ ডেস্কঃ হঠাৎ করে গণজমায়েত বেড়ে যাওয়াতেই ভারতে করোনা সংক্রমণ বৃদ্ধি পেয়েছে বলে মন্তব্য করেছেন বিশ্ব স্বাস্থ্য সংস্থার (ডব্লিউএইচও) প্রধান বিজ্ঞানী সৌম্য স্বামীনাথন।

একটি সাক্ষাৎকারে তিনি এ মন্তব্য করেন বলে এক প্রতিবেদনে রোববার জানিয়েছে সংবাদ মাধ্যম জিনিউজ।

সৌম্য স্বামীনাথন জানান, ভারতে করোনা ভাইরাসের বি.১.৬১৭ ধরন সক্রিয়। গত অক্টোবরে প্রথম এই ধরন শনাক্ত হয়।আগেই আমেরিকা, ব্রিটেনের মতো কিছু দেশ সেই ধরনকে উদ্বেগজনক বলে ঘোষণা করেছে।

তিনি বলেন, কোভিড-১৯ ভাইরাসের নতুন ধরন সম্পর্কে ভারতীয়দের মধ্যে যে সচেতনতার অভাব রয়েছে, তা সংক্রমণ ছড়িয়ে পড়ার অন্যতম কারণ।

তার মতে, একটা সময়ের পর ভারতীয়দের মধ্যে মাস্ক ব্যবহারের প্রবণতা কমে গিয়েছিল। জমায়েতের প্রবণতা বেড়ে গিয়েছিল। ফলে প্রথমে সমাজের নীচের স্তরে সংক্রমণ ছড়ায়। এরপর তা উপরের দিকে ওঠে। এভাবে চলতে থাকলে পরিস্থিতি হাতের বাইরে চলে যাবে বলে সতর্ক করেছেন এই ভারতীয় বিজ্ঞানী।

শুধু তাই নয়, সংক্রমণ বাড়ার কারণ হিসেবে টিকাদান প্রক্রিয়ার ধীর গতিকেও দায়ী করেছেন বিজ্ঞানী স্বামীনাথন। তিনি বলেন, বিশ্বের সবচেয়ে বড় টিকা প্রস্তুতকারক দেশ হওয়া সত্ত্বেও ভারতে মাত্র ২ শতাংশ মানুষ এখনও পর্যন্ত টিকা পেয়েছেন৷ দেশের ৭০ থেকে ৮০ শতাংশ মানুষকে পুরোপুরি টিকা দিতে বহু মাস সময় লাগবে৷

এভাবে চললে পরিস্থিতি আরও ভয়াবহ হবে বলে আশঙ্কা প্রকাশ করেন তিনি।