• ১৫ই মে, ২০২১ ইং , ১লা জ্যৈষ্ঠ, ১৪২৮ বঙ্গাব্দ , ৩রা শাওয়াল, ১৪৪২ হিজরী

“করোনাকালে সহায়তা পাবেন আরও দুই হাজার সাংবাদিক” : হাছান মাহমুদ

newsup
প্রকাশিত এপ্রিল ২৬, ২০২১
“করোনাকালে সহায়তা পাবেন আরও দুই হাজার সাংবাদিক” : হাছান মাহমুদ

তথ্য ও সম্প্রচারমন্ত্রী হাছান মাহমুদ গতকাল রোববার দুপুরে সচিবালয়ে সাংবাদিক কল্যাণ ট্রাস্টের জরুরি সভা শেষে এ সিদ্ধান্তের কথা জানান। তিনি এ ট্রাস্টি বোর্ডের চেয়ারম্যান। করোনায় আক্রান্ত তথ্যসচিব ও ট্রাস্টি বোর্ডের ভাইস চেয়ারম্যান খাজা মিয়া অনলাইনে এই সভায় যোগ দেন।

তথ্যমন্ত্রী বলেন, মহামারির প্রথম দফায় সারা দেশে দল–মতনির্বিশেষে তিন হাজার ৩৫০ জন সাংবাদিককে সহায়তা দেওয়া হয়েছে। তিনি বলেন, এ ধরনের কোনো সহায়তা ভারত, পাকিস্তান, নেপাল, ভুটান, শ্রীলঙ্কা কোথাও দেওয়া হচ্ছে না। শুধু ভারতে করোনায় কোনো সাংবাদিক মৃত্যুবরণ করলে সহায়তা দিচ্ছে।

করোনাকালে সাংবাদিকদের চাকরিচ্যুতির বিষয়ে সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে তথ্যমন্ত্রী বলেন, ‘এ সময় এটি অত্যন্ত দুঃখজনক, অনভিপ্রেত ও আমার কাছে অগ্রহণযোগ্য। আমি জানি, সংবাদমাধ্যমগুলো করোনাকালে অন্যান্য ব্যবসাপ্রতিষ্ঠানের মতোই নানা সমস্যার সম্মুখীন। কিন্তু বিষয়টাকে মানবিক দৃষ্টিকোণ থেকে দেখার অনুরোধ আমি শুরু থেকেই করেছিলাম। আশা করব, যাঁদের চাকরিচ্যুত করা হয়েছে, তাঁদের পুনর্বহাল করার দিকেই কর্তৃপক্ষ যাবে।’

লকডাউন শিথিল করা বিষয়ে প্রশ্নের জবাবে হাছান মাহমুদ বলেন, “মানুষের জীবন এবং জীবিকা উভয়ই রক্ষাকল্পে সরকারকে সিদ্ধান্ত নিতে হয়। সরকার করোনার প্রথম দফার ঢেউ সফলভাবে মোকাবিলার পাশাপাশি অর্থনীতি রক্ষা করতেও সক্ষম হয়েছে।”

তিনি বলেন, “মাত্র ২০টি দেশে “পজিটিভ জিডিপি গ্রোথ” হয়েছে, যার মধ্যে বাংলাদেশের অবস্থান তিন নম্বরে।  খেটে খাওয়া মানুষের কষ্ট হচ্ছে এবং দেশে কয়েক কোটি মানুষ দোকানের ওপর নির্ভরশীল, সামনে ঈদ, এসব সরকারকে বিবেচনা রাখতে হয়। এ কারণে সরকার সীমিত আকারে স্বাস্থ্যবিধি মেনে এগুলো খোলার সিদ্ধান্ত নিয়েছে।”

সাংবাদিক কল্যাণ ট্রাস্টি বোর্ডের সদস্যদের মধ্যে প্রধান তথ্য কর্মকর্তা সুরথ কুমার সরকার, প্রধানমন্ত্রীর কার্যালয়ের পরিচালক-৭ মোহাম্মদ ফিজনূর রহমান, অর্থ বিভাগের অতিরিক্ত সচিব মো. গোলাম মোস্তফা, ট্রাস্টের ব্যবস্থাপনা পরিচালক ও প্রেস ইনস্টিটিউটের মহাপরিচালক জাফর ওয়াজেদ, তথ্য ও সম্প্রচার মন্ত্রণালয়ের যুগ্ম সচিব এস এম মাহফুজুল হক, বিএফইউজে সভাপতি মোল্লা জালাল, ভারপ্রাপ্ত মহাসচিব আবদুল মজিদ, ডিইউজে সভাপতি কুদ্দুস আফ্রাদ, সাধারণ সম্পাদক সাজ্জাদ আলম খান, দৈনিক সংবাদ–এর ব্যবস্থাপনা সম্পাদক কাশেম হুমায়ুন সভায় উপস্থিত ছিলেন।

সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি রবি
 
১০১১
১২১৩১৪১৫১৬১৭১৮
১৯২০২১২২২৩২৪২৫
২৬২৭২৮২৯৩০