• ১৫ই মে, ২০২১ ইং , ১লা জ্যৈষ্ঠ, ১৪২৮ বঙ্গাব্দ , ৩রা শাওয়াল, ১৪৪২ হিজরী

আব্বাসের কাছে ব্যাখ্যা চেয়েছে বিএনপি

newsup
প্রকাশিত এপ্রিল ২৩, ২০২১
আব্বাসের কাছে ব্যাখ্যা চেয়েছে বিএনপি

নিউজ ডেস্কঃ  দলীয় নেতা ইলিয়াস আলী ‘গুমের’ বিষয়ে কিছু নতুন তথ্য হাজির করে মির্জা আব্বাসের দেওয়া বক্তব্যের ব্যাখ্যা চেয়েছে বিএনপি। আগামী তিন কর্মদিবসের মধ্যে এ বিষয়ে বিএনপি মহাসচিবের কাছে দলের স্থায়ী কমিটির এই সদস্যকে লিখিতভাবে ব্যাখ্যা দিতে বলা হয়েছে।

সূত্র জানায়, গতকাল বৃহস্পতিবার দুপুরে বিএনপির কেন্দ্রীয় দপ্তরের একজন বার্তাবাহকের মাধ্যমে ওই চিঠি মির্জা আব্বাসের শাহজাহানপুরের বাসায় পৌঁছানো হয়েছে। তবে এ বিষয়ে মির্জা আব্বাস সাংবাদিকদের বলেছেন, তিনি কোনো চিঠিপত্রের আশা করেন না। আর যদি একান্ত এ ধরনের ঘটনা ঘটে, সেটি হবে দুর্ভাগ্যজনক।

গত ১৭ এপ্রিল এক ভার্চুয়াল সভায় দেওয়া বক্তব্যে ইলিয়াস আলীর ‘গুমের’ জন্য বিএনপিরই কিছু নেতাকে দায়ী করেন মির্জা আব্বাস। ওই নেতাদের নাম উল্লেখ না করে তিনি বলেন, ‘দলের ভেতরে লুকিয়ে থাকা এই ব্যক্তিদের অনেকেই চেনেন।’ ‘আওয়ামী লীগ সরকার ইলিয়াস আলীকে গুম করেনি’—এমন মন্তব্যও করেন আব্বাস। তাঁর বক্তব্যে বিএনপির ভেতরে-বাইরে তোলপাড় শুরু হলে বিষয়টি সামাল দেওয়ার জন্য দলের ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমান এ বিষয়ে আব্বাসকে বলার জন্য একটি লিখিত বক্তব্য তৈরি করে দেন।

ওই বক্তব্যে ‘ভুল-বোঝাবুঝি ও দুঃখ প্রকাশের’ কথা উল্লেখ ছিল। কিন্তু দলের পুরনো ও ত্যাগী এই নেতা সেটি বিবেচনায় না নিয়ে ১৮ এপ্রিল নিজের মতো সংবাদ সম্মেলন করেন। শাহজাহানপুরের নিজ বাসায় অনুষ্ঠিত সংবাদ সম্মেলনে দেওয়া তাঁর বক্তব্য ভুলভাবে উপস্থাপন করা হয়েছে বলে অভিযোগ করে উল্টো তিনি গণমাধ্যমকে দায়ী করেন।

কিন্তু এতে আরো ক্ষুব্ধ হন তারেক রহমান। তিনি বিষয়টি নিয়ে স্থায়ী কমিটির একাধিক নেতার সঙ্গে আলোচনা করে এ বিষয়ে গতকাল লিখিত চিঠি পাঠিয়ে মির্জা আব্বাসের কাছে তাঁর বক্তব্যের বিষয়ে ব্যাখ্যা চান। তারেকের নির্দেশনায় তৈরি করা চিঠিতে বিএনপির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর স্বাক্ষর করেছেন বলে জানা গেছে।

সূত্র জানায়, মির্জা আব্বাসের বক্তব্যে দলের সর্বস্তরের নেতাকর্মী এবং দেশবাসী হতভম্ব ও বিব্রত হয়েছে বলে চিঠিতে উল্লেখ করা হয়েছে। বলা হয়েছে, তাঁর বক্তব্যে আন্তর্জাতিক মানবাধিকার সংস্থাগুলো পর্যন্ত উষ্মা প্রকাশ করেছে। কারণ ওই বক্তব্য ইলিয়াস আলীর ‘গুমের’ সঙ্গে সংশ্লিষ্ট অপরাধীদের বিষয়ে প্রতিষ্ঠিত সত্যকে প্রশ্নবিদ্ধ করে তুলছে।

সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি রবি
 
১০১১
১২১৩১৪১৫১৬১৭১৮
১৯২০২১২২২৩২৪২৫
২৬২৭২৮২৯৩০