• ১৫ই মে, ২০২১ ইং , ১লা জ্যৈষ্ঠ, ১৪২৮ বঙ্গাব্দ , ৩রা শাওয়াল, ১৪৪২ হিজরী

যুক্তরাষ্ট্রের বিরুদ্ধে পাল্টা নিষেধাজ্ঞার পরিকল্পনা পুতিনের

newsup
প্রকাশিত এপ্রিল ১৭, ২০২১
যুক্তরাষ্ট্রের বিরুদ্ধে পাল্টা নিষেধাজ্ঞার পরিকল্পনা পুতিনের

নিউজ ডেস্কঃ মার্কিন যুক্তরাষ্ট্রের বিরুদ্ধে পাল্টা পদক্ষেপ হিসেবে প্রতিশোধমূলক নিষেধাজ্ঞা আরোপের ব্যাপারে পরিকল্পনা করছেন রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। আজ শুক্রবার বিষয়টি নিয়ে তিনি রাশিয়ার সুরক্ষা কাউন্সিলের সদস্যদের সঙ্গে আলোচনা করেছেন। ক্রেমলিনের বরাত দিয়ে এ তথ্য জানিয়েছে রুশ বার্তা সংস্থা আরআইএ। এর আগে গতকাল বৃহস্পতিবার মস্কোর সঙ্গে সংযুক্ত ৩০টি সংস্থা ও ব্যক্তিদের ওপর নিষেধাজ্ঞা আরোপ করে যুক্তরাষ্ট্র সরকার।

মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন বলেছেন, কোনো বিদেশি শক্তিকে যুক্তরাষ্ট্রের নির্বাচনে হস্তক্ষেপ করতে দিতে পারে না তারা। নির্বাচনে হস্তক্ষেপ ও সাইবার হামলার জন্য প্রেসিডেন্ট বাইডেন রাশিয়াকে শাস্তি দেওয়ার পদক্ষেপ নেওয়ার পর এ কথা বলেন।

প্রতিবেদনে বলা হয়, মস্কোর সঙ্গে সংযুক্ত ৩০টি সংস্থা ও ব্যক্তিদের ওপর যুক্তরাষ্ট্রের ২০২০ সালের নির্বাচনে হস্তক্ষেপের জন্য ও গুজব ছড়ানোর প্রচেষ্টার জন্য নিষেধাজ্ঞা আরোপ করা হয়েছে। হোয়াইট হাউস জানিয়েছে, রাশিয়ার গোয়েন্দা সংস্থার প্রতিনিধিসহ ওয়াশিংটনের রাশিয়ার দূতাবাসের দশজন কর্মকর্তাকে বহিষ্কার করা হয়েছে।

বাইডেন হোয়াইট হাউসে বলেন, আমি রাশিয়ার বেশ কয়েকজন কর্মকর্তাকে তাদের কর্মের ফলস্বরূপ বহিষ্কারসহ কয়েকটি পদক্ষেপের অনুমোদন দিয়েছি। রাশিয়া যুক্তরাষ্ট্রের স্বার্থের বিরুদ্ধে যে ক্ষতিকারক পদক্ষেপ নিয়েছে তার জন্য নিষেধাজ্ঞাসহ নতুন পদক্ষেপের অনুমোদনের একটি নির্বাহী আদেশে স্বাক্ষর করেছি।

তিনি আরো জানান, তিনি এই সপ্তাহের শুরুতে রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনকে ফোনে জানিয়েছেন যে তিনি এর চাইতে আরো বেশি পদক্ষেপ নিতে পারতেন, কিন্তু তিনি চান না ওয়াশিংটন এবং মস্কোর মধ্যে উত্তেজনা বৃদ্ধি হোক। বাইডেন বলেন, রাশিয়া যদি আমাদের গণতন্ত্রে হস্তক্ষেপ অব্যাহত রাখে, আমি প্রতিক্রিয়া জানাতে আরো পদক্ষেপ নেওয়ার জন্য প্রস্তুত আছি।

সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি রবি
 
১০১১
১২১৩১৪১৫১৬১৭১৮
১৯২০২১২২২৩২৪২৫
২৬২৭২৮২৯৩০