• ১৫ই মে, ২০২১ ইং , ১লা জ্যৈষ্ঠ, ১৪২৮ বঙ্গাব্দ , ৩রা শাওয়াল, ১৪৪২ হিজরী

ফিফা র‌্যাঙ্কিংয়ে বাংলাদেশের নারী ফুটবল দল

newsup
প্রকাশিত এপ্রিল ১৭, ২০২১
ফিফা র‌্যাঙ্কিংয়ে বাংলাদেশের নারী ফুটবল দল

স্পোর্টস ডেস্কঃ দুই বছরেরও বেশি সময় হয়েছে, এর মধ্যে আন্তর্জাতিক কোনো ম্যাচ খেলেনি বাংলাদেশ নারী ফুটবল দল। সর্বশেষ ২০১৯ সালের ২০ মার্চ সাফ চ্যাম্পিয়নশিপে ভারতের বিপক্ষে খেলেছিলেন সাবিনা-মারিয়ারা।

দীর্ঘদিন আন্তর্জাতিক ম্যাচ না খেলায় গত বছরের ১৮ ডিসেম্বরে মেয়েদের যে র‌্যাঙ্কিং ঘোষণা করেছিল, তাতে ছিল না বাংলাদেশের নাম। কিন্তু চার মাস পর গতকাল শুক্রবার যে র‌্যাঙ্কিং ঘোষণা করেছে ফিফা, তাতে ঢুকে গেছেন বাংলাদেশের মেয়েরা।

না খেলেও মেয়েদের র‌্যাঙ্কিংয়ে ঢুকায় অনেকে অবাক হয়েছেন। বতর্মানে বাংলাদেশ দলের অবস্থান ১৩৭তম। এর আগে ২০২০ সালের ১৪ আগস্ট ঘোষিত তালিকায় সাবিনাদের অবস্থান ছিল ১৩৪তম।

জাতীয় দলের ব্যস্ততা না থাকলেও বয়সভিত্তিক প্রতিযোগিতায় বাংলাদেশ প্রায়ই আন্তর্জাতিক টুর্নামেন্টে খেলে। তবে বয়সভিত্তিক প্রতিযোগিতাগুলোতে র‌্যাঙ্কিংয়ের বিচার করা হয় না। না খেলেও ফিফা র‌্যাঙ্কিংয়ে মেয়েদের ঢোকার ব্যাখ্যা দিলেন বাফুফে নারী ফুটবল কমিটির চেয়ারম্যান মাহফুজা আক্তার কিরণ, “আগে নিয়ম ছিল ১৮ মাস আন্তর্জাতিক ম্যাচ না খেললে র‌্যাঙ্কিংয়ের বাইরে চলে যাবে যে কোনো দেশ। এখন ফিফা নিয়ম পরিবর্তন করে ৪৮ মাস করেছে। যে কারণে আমরা র‌্যাঙ্কিংয়ে ঢুকে গেছি।”

সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি রবি
 
১০১১
১২১৩১৪১৫১৬১৭১৮
১৯২০২১২২২৩২৪২৫
২৬২৭২৮২৯৩০