• ১৫ই মে, ২০২১ ইং , ১লা জ্যৈষ্ঠ, ১৪২৮ বঙ্গাব্দ , ৩রা শাওয়াল, ১৪৪২ হিজরী

করোনায় এক দিনে রেকর্ড মৃত্যু ১০১ জন

newsup
প্রকাশিত এপ্রিল ১৭, ২০২১
করোনায় এক দিনে রেকর্ড মৃত্যু ১০১ জন

নিউজ ডেস্কঃ  দেশে করোনাভাইরাসে আক্রান্ত হয়ে এক দিনে মৃত্যুর সংখ্যা প্রথমবারের মতো ১০০ ছাড়িয়ে গেছে। মাত্র আগের দিনই মোট মৃত্যুর সংখ্যা ১০ হাজার ছাড়িয়েছে। গতকাল শুক্রবার সকাল পর্যন্ত পূর্ববর্তী ২৪ ঘণ্টায় নতুন করে ১০১ জনের মৃত্যু হয়েছে। তাদের মধ্যে ৮৬ জন বা ৮৫ শতাংশই পঞ্চাশোর্ধ্ব বয়সী। মৃতদের ৬৬ শতাংশ পুরুষ এবং ৪৪ শতাংশ নারী। এ নিয়ে দেশে করোনাভাইরাসে মোট মৃত্যুর সংখ্যা দাঁড়িয়েছে ১০ হাজার ১৮২ জন।

স্বাস্থ্য অধিদপ্তর সূত্রে এসব তথ্য জানা গেছে। ২৪ ঘণ্টায় নতুন শনাক্ত হয়েছে চার হাজার ৪১৭ জন। সুস্থ হয়েছে পাঁচ হাজার ৬৯৪ জন। সব মিলিয়ে গতকাল পর্যন্ত দেশে মোট করোনা রোগী শনাক্ত হয়েছে সাত লাখ ১১ হাজার ৭৭৯ জন। তাদের মধ্যে মোট সুস্থ হয়েছে ছয় লাখ দুই হাজার ৯০৮ জন।

বিশেষজ্ঞরা বলছেন, মৃত্যু বাড়লেও শনাক্ত আবার কিছুটা কমতে শুরু করাটা আশান্বিত হওয়ার বিষয়। আইইডিসিআরের উপদেষ্টা ড. মুশতাক হোসেন বলেন, কয়েক দিন ধরে মৃত্যুর সংখ্যা ওপরে উঠছে। এর বিপরীতে ধীরে হলেও শনাক্ত কমছে বা স্থিতিশীল অবস্থা রয়েছে। এখন যারা মারা যাচ্ছে তারা আরো দুই সপ্তাহ আগে আক্রান্ত হয়েছিল। ওই সময়ে শনাক্ত রোগীর সংখ্যাও অনেক বেশি ছিল। গত ৫ এপ্রিল শুরু হওয়া সরকারি বিধি-নিষেধের প্রভাবে সংক্রমণ কিছুটা হলেও স্থির হয়েছে। সাধারণত সংক্রমণ বাড়লে শনাক্ত বাড়ে আর শনাক্ত বাড়লে দুই সপ্তাহ পর মৃত্যুও বাড়ে। আবার শনাক্ত কমতে থাকলে মৃত্যুও কমতে থাকে। সেদিক থেকে এখন যেভাবে শনাক্ত কমছে তার ধারাবাহিকতা বজায় রেখে আরো নিচে নামতে থাকলে মৃত্যুর সংখ্যাটাও অল্প সময়ের মধ্যেই ধীরে ধীরে নেমে আসার সম্ভাবনা রয়েছে।

এদিকে গত ২৪ ঘণ্টায় যারা মারা গেছে তাদের মধ্যে ৬৭ জন পুরুষ ও ৩৪ জন নারী। তাদের মধ্যে ৩১-৪০ বছরের সাতজন, ৪১-৫০ বছরের আটজন, ৫১-৬০ বছরের ২৩ জন এবং ষাটোর্ধ্ব ৬৩ জন। মারা যাওয়া রোগীদের মধ্যে ঢাকা বিভাগের ৫৯, চট্টগ্রামের ২০, রাজশাহীর তিন, খুলনার পাঁচ, বরিশালের চার, সিলেটের এক, রংপুরের ছয় এবং ময়মনসিংহের তিনজন রয়েছে। তাদের মধ্যে ৯৪ জন হাসপাতালে এবং সাতজন বাসায় মারা গেছে।

সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি রবি
 
১০১১
১২১৩১৪১৫১৬১৭১৮
১৯২০২১২২২৩২৪২৫
২৬২৭২৮২৯৩০