• ৩০শে জুলাই, ২০২১ ইং , ১৫ই শ্রাবণ, ১৪২৮ বঙ্গাব্দ , ১৯শে জিলহজ্জ, ১৪৪২ হিজরী

আজ থেকে শুরু হলো পবিত্র মাহে রমজান

ভয়েস অফ বাংলাদেশ
প্রকাশিত এপ্রিল ১৪, ২০২১
আজ থেকে শুরু হলো পবিত্র মাহে রমজান

নিউজ ডেস্কঃ শুরু হয়েছে পবিত্র মাহে রমজান। বুধবার (১৪ এপ্রিল) সেহরি খেয়ে প্রথম রোজা রেখেছেন ধর্মপ্রাণ মুসলমানরা। মসজিদে মসজিদে স্বাস্থ্যবিধি মেনে প্রথম তারাবি আদায় হয়েছে। করোনা মহামারির কারণে ২০ জন করে অংশ নেয়ার নির্দেশনা থাকলেও বাস্তব চিত্র ছিল ভিন্ন। তবে যারা নামাজে অংশ নিয়েছেন, মাস্ক ব্যবহার আর দূরত্ব বজায় রাখার ক্ষেত্রে সচেষ্ট ছিলেন তারা।

গতকাল মঙ্গলবার (১৩ এপ্রিল) সন্ধ্যায় দেশের বিভিন্ন জায়গা থেকে আসতে থাকে পবিত্র রমজান মাসের চাঁদ দেখা যাওয়ার খবর। ইসলামিক ফাউন্ডেশনের সভাকক্ষে জাতীয় চাঁদ দেখা কমিটির বৈঠক শেষে সন্ধ্যা ৭টায় আনুষ্ঠানিকভাবে সে ঘোষণা দেন ধর্ম প্রতিমন্ত্রী।

মহামারির করোনা সংক্রমণ রোধে প্রথম তারাবিতে মুসল্লিদের অংশগ্রহণ ছিল সীমিত। তবে প্রতি ওয়াক্তে সর্বোচ্চ ২০ জনের জামাতে অংশ নেয়ার কথা থাকলেও, বিভিন্ন জায়গায় মানা হয়নি সে নির্দেশনা। জাতীয় মসজিদ বায়তুল মোকাররমেও ধর্মপ্রাণ মুসল্লিরা জামাতে অংশ নিয়েছেন ৪ কাতারে। মূল ফটক বন্ধ করে দেয়ার পর অনেকে অংশ নেন মসজিদের প্রবেশমুখে। তবে মাস্ক ব্যবহার, শারীরিক দূরত্ব বজায় রাখাসহ স্বাস্থ্যবিধি মানার ক্ষেত্রে সচেষ্ট ছিলেন মুসল্লিরা।

সিয়াম সাধনার মাসে মহামারি থেকে মুক্তি পেতে মহান আল্লাহ তায়ালার কাছে দোয়া করেন মুসল্লিরা।

এদিকে, সৌদি আরবের প্রধান দুই মসজিদ মাসজিদুল হারাম ও মসজিদে নববীতে ১০ রাকাত তারাবির নির্দেশনা দেয়া হলেও দেশে তা হবে না বলে জানান ধর্ম প্রতিমন্ত্রী।

সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি রবি
 
১০১১
১২১৩১৪১৫১৬১৭১৮
১৯২০২১২২২৩২৪২৫
২৬২৭২৮২৯৩০