• ৩০শে জুলাই, ২০২১ ইং , ১৫ই শ্রাবণ, ১৪২৮ বঙ্গাব্দ , ১৯শে জিলহজ্জ, ১৪৪২ হিজরী

যুক্তরাষ্ট্রে এক সপ্তাহে করোনা সংক্রমণ বেড়েছে ৫ শতাংশ

ভয়েস অফ বাংলাদেশ
প্রকাশিত এপ্রিল ৬, ২০২১
যুক্তরাষ্ট্রে এক সপ্তাহে করোনা সংক্রমণ বেড়েছে ৫ শতাংশ

নিউজ ডেস্কঃ যুক্তরাষ্ট্রে গত এক সপ্তাহে করোনায় আক্রান্ত হয়েছেন সাড়ে ৪ লাখেরও বেশি মানুষ। গত সপ্তাহের তুলনায় এই হার ৫ শতাংশ বেশি।এছাড়া হাসপাতালে ভর্তি হয়েছেন ৩৭ হাজারেরও বেশি রোগী, যা গত সপ্তাহের তুলনায় ৪ শতাংশেরও অধিক।

যুক্তরাষ্ট্রের স্কুলগুলোতে বসন্তকালীন ছুটি চলছে; সেইসঙ্গে যোগ হওয়া সাম্প্রতিক ইস্টার হলিডের ছুটিতে দেশটির বিভিন্ন প্রদেশে বেড়েছে ভ্রমণ। এই ব্যাপারটিকেই সাম্প্রতিক সংক্রমণ বৃদ্ধির প্রধান কারণ হিসেবে মনে করছেন দেশটির রোগ বিশেষজ্ঞ ও চিকিৎসকরা।

জীবানুতত্ত্ব বিষয়ক আন্তর্জাতিক বিশেষজ্ঞদের একাংশ যদিও মনে করছেন, করোনাভাইরাসের সংক্রমণের সঙ্গে মিল রয়েছে সর্দিজ্বরের ভাইরাসের; অর্থাৎ শীতকালে এই ভাইরাসের সংক্রমণ বেশি হয়, গ্রীষ্মকালে তুলনামূলকভাবে কম। কিন্তু যুক্তরাষ্ট্রের স্বাস্থ্য ও জীবানুতত্ত্ব বিশেষজ্ঞরা এই তত্ত্বের সঙ্গে একমত নন।

দেশটির শীর্ষ সংক্রামক রোগ বিশেষজ্ঞ ডা. অ্যান্থনি ফাউসি এ বিষয়ে বলেন, ‘এখন আমরা যে অবস্থায় আছি, সেখানে ভুল করেও এ ধরনের চিন্তাভাবনা আমাদের মনে স্থান দেওয়া উচিত নয়।’ তিনি আরো বলেন, গত গ্রীষ্মে যুক্তরাষ্ট্রের বেশ কিছু এলাকায় গ্রীষ্মের সময়েও করোনা সংক্রমণ উল্লেখযোগ্যহারে বেড়েছে।

বার্তাসংস্থা রয়টার্সের বিশ্লেষন বলছে, গত সপ্তাহে যুক্তরাষ্ট্রের ৫০ টি রাজ্যের মধ্যে ২৭ টিতেই বিগত দিনগুলোর তুলনায় বেড়েছে করোনা সংক্রমণ। সবচেয়ে বেশি সংক্রমণ দেখা গেছে মিশিগান, নিউ জার্সি ও নিউইয়র্কে। গত সাত দিনে এই তিন রাজ্যে করোনায় আক্রান্ত ও হাসপাতালে ভর্তি হয়েছেন গড়ে প্রায় ১ লাখ।

তবে ইতিবাচক ব্যাপার হলো, বিগত দিনগুলোর তুলনায় মৃত্যুহার কমেছে দেশটিতে। যুক্তরাষ্ট্রের স্বাস্থ্য মন্ত্রণালয়ের তথ্য অনুযায়ী গত সাত দিনে এই হার কমেছে প্রায় ১৭ শতাংশ।

সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি রবি
 
১০১১
১২১৩১৪১৫১৬১৭১৮
১৯২০২১২২২৩২৪২৫
২৬২৭২৮২৯৩০