• ২৯শে সেপ্টেম্বর, ২০২১ ইং , ১৪ই আশ্বিন, ১৪২৮ বঙ্গাব্দ , ২২শে সফর, ১৪৪৩ হিজরী

বাংলাদেশ সফররত মালদ্বীপের প্রেসিডেন্টের জাতীয় স্মৃতিসৌধে শ্রদ্ধা নিবেদন

ভয়েস অফ বাংলাদেশ
প্রকাশিত মার্চ ১৭, ২০২১
বাংলাদেশ সফররত মালদ্বীপের প্রেসিডেন্টের জাতীয় স্মৃতিসৌধে শ্রদ্ধা নিবেদন
নিউজ ডেস্কঃ  বাংলাদেশ সফররত মালদ্বীপের প্রেসিডেন্ট ইব্রাহিম মোহাম্মদ সলিহ ঢাকার অদূরে সাভারে জাতীয় স্মৃতিসৌধে ফুল দিয়ে মহান মুক্তিযুদ্ধের বীর শহীদদের প্রতি শ্রদ্ধা জানিয়েছেন। আ জ বুধবার সকাল ১০টার দিকে জাতীয় স্মৃতিসৌধে শ্রদ্ধা নিবেদন করেন সলিহ। তিনি স্মৃতিসৌধে রক্ষিত শোকবইয়ে স্বাক্ষর করেন। স্মৃতিসৌধ প্রাঙ্গণে একটি বকুলগাছের চারা রোপণ করেন।

বাংলাদেশের স্বাধীনতার সুবর্ণজয়ন্তী ও জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মবার্ষিকী উদ্‌যাপনের অনুষ্ঠানে অংশ নিতে প্রথম বিশ্বনেতা হিসেবে আজ সকালে ঢাকায় আসেন মালদ্বীপের প্রেসিডেন্ট।

তিন দিনের সফরে সকাল সাড়ে ৮টার দিকে সলিহ ঢাকার হজরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে এলে তাঁকে অভ্যর্থনা জানান বাংলাদেশের রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ।

মালদ্বীপের প্রেসিডেন্ট সলিহ আজ বিকেলে রাজধানীর তেজগাঁওয়ের জাতীয় প্যারেড গ্রাউন্ডের অনুষ্ঠানে যোগ দেবেন। বাংলাদেশের রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ বিকেল সাড়ে ৪টায় এই অনুষ্ঠানে যোগ দেবেন।

বঙ্গবন্ধুর জন্মবার্ষিকী ও বাংলাদেশের স্বাধীনতার সুবর্ণজয়ন্তী উদ্‌যাপনে ১০ দিনব্যাপী বিশেষ অনুষ্ঠানমালা আজ (১৭ মার্চ) জাতীয় প্যারেড গ্রাউন্ডে শুরু হচ্ছে।

দেশ-বিদেশের অতিথিরা এই উৎসবে যোগ দেবেন। স্বাস্থ্য নির্দেশনা মেনে ১৭ থেকে ২৬ মার্চ এই অনুষ্ঠান উদ্‌যাপিত হবে। ১০ দিনের এই অনুষ্ঠানের মূল থিম ‘মুজিব চিরন্তন’। তবে বিভিন্ন দিনের অনুষ্ঠানে পৃথক থিম থাকছে। ১৭ মার্চের অনুষ্ঠানের থিম ‘ভেঙেছ দুয়ার এসেছো জ্যোতির্ময়’।

অনুষ্ঠানে যোগ দিতে নেপাল, শ্রীলঙ্কা, ভুটান, ভারতের রাষ্ট্র-সরকারপ্রধানেরা পৃথক সময়সূচি অনুযায়ী ঢাকায় আসবেন। শ্রীলঙ্কার প্রধানমন্ত্রী মাহিন্দা রাজাপক্ষে দুই দিনের সফরে ১৯ মার্চ ঢাকায় পৌঁছাবেন। নেপালের প্রেসিডেন্ট বিদ্যা দেবী ভান্ডারি দুই দিনের সফরে ২২ মার্চ ঢাকায় আসবেন। সফরসূচি অনুযায়ী, ভুটানের প্রধানমন্ত্রী লোটে শেরিং ২৪ ও ২৫ মার্চ ঢাকা সফর করবেন। আর ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি ২৬ মার্চ ঢাকায় আসবেন। তিনি ২৭ মার্চ দেশে ফিরে যাবেন।

নির্ধারিত সফরসূচি অনুযায়ী, বাংলাদেশ সফরের অংশ হিসেবে মালদ্বীপের প্রেসিডেন্ট সলিহ বৃহস্পতিবার সন্ধ্যায় বঙ্গভবনের ক্রেডেনশিয়াল হলে রাষ্ট্রপতির সঙ্গে সৌজন্য সাক্ষাৎ করবেন। সলিহ বঙ্গভবনে দর্শনার্থী বইয়ে স্বাক্ষর করবেন।

বাংলাদেশের রাষ্ট্রপতির প্রেস সচিব জয়নাল আবেদীন জানিয়েছেন, এ সময় দুই রাষ্ট্রপ্রধানের উপস্থিতিতে কয়েকটি সমঝোতা স্মারক স্বাক্ষরের কথা রয়েছে। পরে মালদ্বীপের প্রেসিডেন্ট বঙ্গভবনের দরবার হল গ্রাউন্ডে রাষ্ট্রপতি আয়োজিত এক নৈশভোজ ও মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠানে যোগ দেবেন।

সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি রবি
১০১১১২১৩১৪
১৫১৬১৭১৮১৯২০২১
২২২৩২৪২৫২৬২৭২৮
২৯৩০৩১