সমকামিতা ‘পাপ’, খ্রীষ্টান চার্চ সমকামীদের আশীর্বাদ করবে না

প্রকাশিত: ৬:৫৬ পূর্বাহ্ণ, মার্চ ১৬, ২০২১

সমকামিতা ‘পাপ’, খ্রীষ্টান চার্চ সমকামীদের আশীর্বাদ করবে না
নিউজ ডেস্কঃ  খ্রীষ্টান চার্চ সমকামী ইউনিয়নগুলোকে আশীর্বাদ করবে না বলে জানিয়েছে ভ্যাটিক্যান। গতকাল খ্রিস্টান​​​​​​​দের শীর্ষ ধর্মীয় যাজক পোপ ফ্রান্সিস অনুমোদিত এক বিবৃতিতে এ ঘোষণা দেওয়া হয়েছে। এ খবর প্রকাশ করেছে মার্কিন গণমাধ্যম সিএনএন।

বিবৃতিতে সমকামিতাকে ‘পাপ’ বলে অভিহিত করা হয়েছে এবং এটিকে ব্যক্তিগত পছন্দ বলেও মন্তব্য করা হয়। সেখানে বলা হয়েছে, ঈশ্বরের পরিকল্পনাকে উদ্দেশ্যমূলক আদেশ হিসেবে চিহিৃত করা যায় না।

সিএনএন জানিয়েছে, চার্চের এই অবস্থান বিশ্বব্যাপী ছড়িয়ে-ছিটিয়ে থাকা কয়েক লক্ষ সমকামী যুগলদের হতাশ করেছে।

ভ্যাটিক্যানের শীর্ষ ত্বত্তীয় কার্যালয়ের বিশ্বাস মতবাদের জন্য গঠিত কমিটির সদস্যরা বিবৃতিতে বলেন, সমকামী ইউনিয়নগুলোকে আশীর্বাদের জন্য লাইসেন্স হিসেবে বিবেচনা করা হবে না। কারণ, ঈশ্বর ‘পাপাচার’কে কখনই আশীর্বাদ করেন না।

চার্চের ভেতর এবং বাইরে সমকামী লোকদের সর্বদা স্বাগত জানিয়ে আসা ধর্মীয় যাজক পোপ ফ্রান্সিস এই বিবৃতিকে অনুমোদন দিয়েছেন। এ সিদ্ধান্ত খ্রিস্টানদের জন্য একটি বড় ধাক্কা। বিশেষ করে যারা আশা নিয়ে বসেছিলেন যে, ভ্যাটিক্যান সমকামিতার ব্যাপারে তাদের নীতিকে আধুনিক করবে। অথচ পশ্চিম ইউরোপসহ বিশ্বের অনেক দেশেই সমকামী বিবাহকে স্বীকৃতি দেওয়া হয়েছে।

এর আগে গত বছর এক ডকুমেন্টারি ভিডিওতে দেওয়া সাক্ষাৎকারে পোপ ফ্রান্সিসের কথা শুনে মনে হয়েছিল তিনি সমকামী যুগলদের ইউনিয়ন আইনের পক্ষে ছিলেন।

তখন তিনি বলেছিলেন, ঈশ্বরের সন্তান হিসেবে সমকামী মানুষদের নিজ পরিবারে থাকার অধিকার রয়েছে। কেউই তাদেরকে পরিবার থেকে বের করতে পারবে না। এখন আমরা তাদের জন্য একটি সিভিল ইউনিয়ন আইন তৈরি করতে পারি। এর মধ্য দিয়ে তারা বৈধতা পাবে।