নতুন প্রধানমন্ত্রী ইতালিরঃ মারিও দ্রাঘি

প্রকাশিত: ১:৫২ অপরাহ্ণ, ফেব্রুয়ারি ১৩, ২০২১

নতুন প্রধানমন্ত্রী ইতালিরঃ মারিও দ্রাঘি

নিউজ ডেস্কঃ মারিও দ্রাঘিকে পরবর্তী প্রধানমন্ত্রী হিসেবে আনুষ্ঠানিকভাবে ঘোষণা করেছে ইতালি। অনেক নাটকীয়তার অবসান টেনে অবশেষে ইতালির পরবর্তী প্রধানমন্ত্রীর নাম ঘোষণা করা হয়েছে। ইউরোপিয়ান সেন্ট্রাল ব্যাংকের সাবেক প্রধান ছিলেন তিনি।

বার্তা সংস্থা সিএনএন এর ইতালির প্রেসিডেন্ট সার্জিও মাত্তারেলার সঙ্গে মন্ত্রীসভার এক বৈঠকের পর মারিও দ্রাঘিকে দেশটির পরবর্তী প্রধানমন্ত্রী হিসেবে ঘোষণা করা হয়। ইতালির প্রায় সব রাজনৈতিক দলই তাকে প্রধানমন্ত্রী হিসেবে সমর্থন জানিয়েছে।

গত ১৩ জানুয়ারি সাবেক প্রধানমন্ত্রী মাত্তিও রেনজি তার ইটালিয়া ভিভা পার্টিকে দল থেকে প্রত্যাহারের পর থেকেই ক্ষমতাসীন জোট ভেঙে পড়ে। এরপরই রাজনৈতিক সংকটে পড়ে ইতালি। দফায় দফায় আলোচনা হলেও সমাধানে পৌঁছাতে পারেনি দেশটির মন্ত্রীসভার সদস্যরা।

গত সপ্তাহে বিবিসিকে দেওয়া এক সাক্ষাতকারে সাবেক প্রধানমন্ত্রী মাত্তিও রেনজি বলেন, মারিও দ্রাঘি এমন একজন ইতালীয় নাগরিক যিনি ইউরোপকে বাঁচিয়েছেন। আমি মনে করি এখন তিনি এমন একজন ইউরোপীয় যিনি ইতালিকে বাঁচাতে পারবেন।

এর আগে গত বছরের ডিসেম্বরে পদত্যাগ করেন ইতালির প্রধানমন্ত্রী মাত্তিও রেনজি। সংবিধান সংস্কারের পরিকল্পনা করেছিলেন রেনজি। ওই পরিকল্পনার ওপর গণভোটে শোচনীয় পরাজয় দেখে আকস্মিক পদত্যাগ করেন তিনি। মাত্র আড়াই বছর ক্ষমতায় থাকার পর দায়িত্ব থেকে অব্যাহতি নেন রেনজি।

গতবছর করোনার কারণে ইতালিতে ভয়াবহ বিপর্যয় দেখা দিয়েছে। চীনে করোনার প্রাদুর্ভাবের পর পরই ইতালিতে করোনা সংক্রমণ ধরা পড়ে। তারপর থেকেই ইতালি যেন এক মৃত্যুপুরীতে পরিণত হয়েছিল।দেশটিতে এখন পর্যন্ত ৯৩ হাজারের বেশি মানুষ করোনায় আক্রান্ত হয়ে মারা গেছে। ইউরোপীয় ইউনিয়নের উচ্চ পর্যায় এবং ব্যাংক অব ইতালির গভর্নর হিসেবে দায়িত্ব পালন করা দ্রাঘির হাতে দেশের অর্থনীতি পুনরুদ্ধার হবে বলেই আশা করা হচ্ছে।