• ২২শে অক্টোবর, ২০২১ ইং , ৬ই কার্তিক, ১৪২৮ বঙ্গাব্দ , ১৬ই রবিউল-আউয়াল, ১৪৪৩ হিজরী

সৌন্দর্য চর্চায় টমেটোর দুই উপায়

ভয়েস অফ বাংলাদেশ
প্রকাশিত ফেব্রুয়ারি ১০, ২০২১
সৌন্দর্য চর্চায় টমেটোর দুই উপায়

নিয়মিত ভারী মেকআপ, চটকদার নানা পণ্যের ব্যবহার আমাদের ত্বক নষ্ট করে দিতে পারে। এ ছাড়া এই মৌসুমের ঠান্ডা পানি, দুশ্চিন্তা, ধুলোবালি লেগেও ত্বক তার স্বাভাবিক সৌন্দর্য হারিয়ে ফেলে। বাজারে নানা ব্র্যান্ডের ফেইস ক্লিনজার বা ফেইসওয়াশ পাওয়া যায়। তবে প্রাকৃতিক উপাদান দিয়ে নিজেই ঘরে বানিয়ে ফেলতে পারেন ফেইস ক্লিনার বা টোনার। যা আপনার ত্বকে ক্ষতিকর কেমিক্যাল থেকে সুরক্ষা

টমেটো ও শসার টোনার

একটা পরিষ্কার ব্লেন্ডারের ভেতর একটা ছোট শসা ও একটা বড় টমেটো দিন। এবার সেটা ভালোমতো ব্লেন্ড করে একটি মিশ্রণ তৈরি করুন। হয়ে গেলে একটা বয়ামে ভরে এই মিশ্রণটি ফ্রিজে রেখে তিন দিন পর্যন্ত সংরক্ষণ করা যাবে। এই টোনার একটু তুলা বা সুতি পরিষ্কার নরম কাপড়ের সাহায্যে মুখ ও ঘাড়ে লাগিয়ে নিন। মুখে লাগিয়ে পাঁচ মিনিট অপেক্ষা করুন। এরপর কুসুম গরম পানি দিয়ে মুখ ও ঘাড় ধুয়ে ফেলুন। টমেটোতে থাকা অ্যান্টি অক্সিডেন্ট ত্বকের নানা রকম ক্ষতিকর র‌্যাডিকেলস দূর করে। ত্বক করে তোলে কোমল ও স্বাস্থ্যকর। সূর্যের তাপে যাদের ত্বকে জ্বালা অনুভব করেন এই টোনার তাদের জন্য দরুন কার্যকর।

টমেটোর ফেইস স্ক্রাব

স্ক্রাব ব্যবহারের কয়েক মিনিট পর কুসুম গরম পানিতে মুখ ধুয়ে ফেলুন

একটা টমেটো কুচি (চপড) করে কেটে নিন। এবার তার ওপরে চা-চামচের পাঁচ ভাগের একভাগ পরিমাণ চিনি ছিটিয়ে দিন। এবার এই টমেটো আপনার মুখের ত্বকে সার্কেল করে ধীরে ধীরে ঘষতে থাকুন। অবশ্যই এই ক্র্যাব ঘষার সময়ে সাবধান থাকুন যেন বেশি জোরে না ঘষা লাগে। মুখের ত্বক স্পর্শকাতর, বেশি জোরে ঘষলে র‌্যাশ উঠে মুখ ক্ষতিগ্রস্ত হতে পারে। জোরে ঘষা লাগলে মুখ জ্বালাপোড়া করে। স্ক্রাব ব্যবহারের কয়েক মিনিট পর কুসুম গরম পানিতে মুখ ধুয়ে ফেলুন। ঘুমানোর আগে এই স্ক্রাব ব্যবহার করতে পারেন। কয়েক দিন ব্যবহারের পর সকালে উঠে দেখবেন ত্বক কোমল ও মোলায়েম হয়ে পড়েছে।

সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি রবি
১০১১১২১৩১৪
১৫১৬১৭১৮১৯২০২১
২২২৩২৪২৫২৬২৭২৮