হলুদ:৪ উপকারিতা

প্রকাশিত: ১০:২৪ পূর্বাহ্ণ, ফেব্রুয়ারি ৫, ২০২১

হলুদ:৪ উপকারিতা
নিউজ ডেস্কঃযেসব মশলা আমাদের প্রতিদিনের রান্নার কাজে প্রয়োজন হয় তার মধ্যে হলুদ অন্যতম। প্রায় সব বাড়িতেই রয়েছে এর ব্যবহার। তবে শুধু রান্নার রং ও স্বাদ-গন্ধ বাড়াতেই নয়, হলুদের রয়েছে আরও অনেক উপকারিতা। বিভিন্ন ধরনের অসুখ বিশেষ করে ডিমেনশিয়া, পারকিনসন, আলঝাইমারস, অষ্টিওআর্থাইটিস, সোরিয়াসিস ইত্যাদি অসুখ সারাতে কাজ করে হলুদ। এমনকী ক্যান্সারের ক্ষেত্রেও হলুদ কার্যকরী। ত্বকের বিভিন্ন সমস্যা দূর করতে ব্যবহার করা হয় হলুদ। চলুন জেনে নেয়া যাক হলুদের আরও কিছু উপকারিতা সম্পর্কে-

ঠোঁট সুন্দর করে হলুদ:

শীত এলেই ঠোঁট ফাটার সমস্যা দেখা দেয় প্রায় সবারই। এই ঠোঁট ফাটার সমস্যা দূর করতে সাহায্য করতে পারে হলুদ। কীভাবে করবেন? একটি পাত্রে এক চামচ হলুদ, এক চামচ মধু ও এক চামচ চিনি নিন। এবার সেই মিশ্রণ ভালোভাবে মেশান। মিশ্রণটি ঠোঁটে ভালোভাবে মেখে ৫ মিনিটের জন্য রেখে দিন। এরপর পরিষ্কার পানি দিয়ে ধুয়ে ফেলুন। নিয়মিত এভাবে ব্যবহার করলে ত্বক ফাটার সমস্যা দ্রুত হবে।

দাঁত ঝকঝকে করে:

হলদেটে দাঁত নিয়ে অস্বস্তিতে ভোগেন অনেকেই। এই সমস্যা নানা কারণে দেখা দিতে পারে। অনেক সময় নিয়মিত দাঁত পরিষ্কার করেও কোনো উপকার মেলে না। দাঁতের এই হলদেটে ভাব দূর করতে কার্যকরী উপাদান হলো হলুদ। প্রতিদিন দাঁত পরিষ্কার করার সময় ব্রাশে সামান্য হলুদের গুঁড়া মিশিয়ে ব্যবহার করবেন। এভাবে ব্যবহার করলে দাঁতের হলদেটে ভাব অনেকটাই দূর হয়।

তৈলাক্ত ত্বকের জন্য উপকারী:

ত্বক তৈলাক্ত হলে সেখান থেকে ত্বকে নানা সমস্যা দেখা দিতে পারে। ব্রণ, র‌্যাশ ইত্যাদির সমস্যা দেখা দিতে পারে তৈলাক্ত ত্বকের কারণে। ত্বকের এই তৈলাক্ততা দূর করতে সাহায্য করে হলুদ। সেজন্য একটি পাত্রে দুই চামচ চন্দনের গুঁড়া, দুই চামচ লেবুর রস ও সামান্য হলুদের গুঁড়া নিয়ে মেশাতে হবে। এবার সেই মিশ্রণ মুখে লাগিয়ে রেখে দিতে হবে বিশ মিনিট। এরপর পরিষ্কার পানি দিয়ে ধুয়ে ফেলতে হবে। নিয়মিত এভাবে ব্যবহার করলে ত্বকের তৈলাক্ততা দূর হয়, ত্বক উজ্জ্বল হয়।

সতেজ ত্বক পেতে হলুদের ব্যবহার:

ত্বক সতেজ থাকলে মুখের সৌন্দর্য কয়েকগুণ বেড়ে যায়। ত্বকের সতেজতা ধরে রাখতে কাজ করে হলুদ। চোখের নিচের কালি, ত্বকের রুক্ষতা ইত্যাদি দূর করে হলুদ। প্রথমে দুই চামচ টক দই, এক চামচ হলুদ গুঁড়া, এক চামচ ময়দা ও এক চামচ মধু মিশিয়ে নিন। এরপর সেই মিশ্রণ পুরো মুখে ভালোভাবে মেখে মিনিট বিশেক অপেক্ষা করুন। শুকিয়ে এলে ধুয়ে নিন। এতে ত্বকের মলিনভাব দূর হবে দ্রুত।