• ১৩ই মে, ২০২১ ইং , ৩০শে বৈশাখ, ১৪২৮ বঙ্গাব্দ , ১লা শাওয়াল, ১৪৪২ হিজরী

ব্রাজিল ৩ কোটি ডোজ স্পুটনিক ভি ও কোভ্যাক্সিন ভ্যাকসিন কিনবে

newsup
প্রকাশিত ফেব্রুয়ারি ৪, ২০২১
ব্রাজিল ৩ কোটি ডোজ স্পুটনিক ভি ও কোভ্যাক্সিন ভ্যাকসিন কিনবে

 নিউজ ডেস্কঃ ব্রাজিল সরকার বুধবার জানিয়েছে, তারা রাশিয়া ও ভারত থেকে তিন কোটি ডোজ করোনাভাইরাস ভ্যাকসিন ক্রয়ের ব্যাপারে আলোচনা করছে। জরুরি ব্যবহারে অনুমোদন পাওয়ায় বিভিন্ন ওষুধ নিয়ন্ত্রক সংস্থা চিকিৎসার জন্য তা পাওয়া সহজ করার পর তারা এমন ঘোষণা দিলো। খবর এএফপি’র ।খবরে বলা হয়, এখন পর্যন্ত কেবলমাত্র অ্যাস্ট্রাজেনেকা-অক্সফোর্ড এবং চীনের করোনাভ্যাক ব্রাজিলে ব্যবহারের অনুমতি রয়েছে। ব্রাজিল হচ্ছে যুক্তরাষ্ট্রের পর বিশ্বে করোনাভাইরাসে দ্বিতীয় সর্বোচ্চ ক্ষতিগ্রস্ত দেশ। সেখানে এ পর্যন্ত দুই লাখ ২৬ হাজারের বেশি মানুষ কোভিড-১৯ রোগে মারা গেছেন।

ব্রাজিলের স্বাস্থ্য পর্যবেক্ষণ সংস্থা জানায়, ব্রাজিলে চূড়ান্ত ধাপের ট্রায়াল চালানোর আদেশ দেয়ার ক্ষেত্রে কোনো বিলম্ব করবে না। তারা টিকাদান কর্মসূচির জরুরি অনুমোদনের পথ সুগম করছে।
এদিকে স্বাস্থ্য মন্ত্রণালয় জানিয়েছে, তারা টিকা পাওয়ার ব্যাপারে একটি চুক্তি চূড়ান্ত করতে শুক্রবার রাশিয়া ও ভারতের প্রতিনিধি দলের সাথে বৈঠক করতে যাচ্ছে। এ চুক্তি অনুযায়ী, এ মাসে ১ কোটি ৮০ লাখ ডোজ এবং মার্চে আরো এক কোটি ২০ লাখ ডোজ টিকা সরবরাহ করা হবে।

এ সপ্তাহে ল্যানসেট মেডিক্যাল জার্নালে প্রকাশিত ফলাফলে দেখা গেছে স্পুটনিক ভি টিকা নিরাপদ এবং ৯১.৬ শতাংশ কার্যকর। এ টিকার এমন ফলাফলের পর ব্রাজিল এ পদক্ষেপ গ্রহণ করে।

ব্রাজিল ১৭ জানুয়ারি ভ্যাকসিন কর্মসূচি শুরু করে। তারা হাসপাতাল কর্মী ও বয়স্কদের টিকা দিয়ে এ কর্মসূচির উদ্বোধন করে।

২১ কোটি ২০ লাখ জনসংখ্যার দেশ ব্রাজিলে গত সপ্তাহে গড়ে প্রতিদিন এক হাজার ৬২ জন করোনাভাইরাসে মারা গেছেন এবং ৫০ হাজার লোক আক্রান্ত

সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি রবি
১০১১১২১৩১৪
১৫১৬১৭১৮১৯২০২১
২২২৩২৪২৫২৬২৭২৮