• ১৩ই মে, ২০২১ ইং , ৩০শে বৈশাখ, ১৪২৮ বঙ্গাব্দ , ১লা শাওয়াল, ১৪৪২ হিজরী

হবিগঞ্জে ২১ কার্যদিবসে ১৩০ নারী-শিশু মামলার নিষ্পত্তি

Bangladesh
প্রকাশিত ফেব্রুয়ারি ২, ২০২১
হবিগঞ্জে ২১ কার্যদিবসে ১৩০ নারী-শিশু মামলার নিষ্পত্তি

নিউজ ডেস্কঃ  হবিগঞ্জের নারী ও শিশু নির্যাতন দমন ট্রাইব্যুনালে ২১ কার্যদিবসে রেকর্ড পরিমাণ ১৩০টি মামলার নিষ্পত্তি করা হয়েছে। এ বিষয়টিকে বাংলাদেশের বিচার ব্যবস্থায় যুগান্তকারী উদ্যোগ বলে মনে করছেন সংশ্লিষ্টরা। এমন ঘটনায় আদালতের প্রতি আস্থা আরও বৃদ্ধি পাবে বলেন মনে করছেন মামলার বাদী ও বিবাদীরা।

১ জানুয়ারি থেকে ৩১ জানুয়ারি পর্যন্ত ১৩০টি মামলার নিষ্পত্তি করতে গিয়ে ২১০ জন সাক্ষীর সাক্ষ্যগ্রহণ করা হয়েছে। সবগুলো মামলারই নিষ্পত্তি করেন হবিগঞ্জের নারী ও শিশু নির্যাতন দমন ট্রাইব্যুনাল-১ এর বিচারক সুদীপ্ত দাস

আদালত সূত্রে জানা যায়, বিপুল সংখ্যক নিষ্পত্তিকৃত মামলার মধ্যে দীর্ঘদিনের ঝুলে থাকা বেশ কয়েকটি মামলাও রয়েছে। এর মধ্যে ২০০২ সালের চারটি, ২০০৩ সালের একটি, ২০০৭ সালের একটি, ২০০৯ সালের একটি, ২০১০ সালের একটি, ২০১১ সালের ৯টি, ২০১২ সালের ৯টি, ২০১৩ সালের ১২টি, ২০১৪ সালের ১৭টি, ২০১৫ সালের ৩৪টি, ২০১৬ সালের ৩০টি ২০১৭ সালের ২৯টি ২০১৮ সালের ৪৩টি ২০১৯ সালের ৪৫টি ২০২০ সালের ৩৩টি মামলা রয়েছে।

উল্লেখ্য, গত নভেম্বর মাসেও ২১৮ টি মামলা নিষ্পত্তি করেন নারী ও শিশু নির্যাতন দমন ট্রাইব্যুনাল-১ এর বিচারক সুদীপ্ত দাস।

ট্রাইব্যুনালের স্পেশাল পিপি অ্যাডভোকেট আবুল হাসিম মোল্লা মাসুম বলেন, হবিগঞ্জ জেলায় আদালত প্রতিষ্ঠার পর থেকে আজ পর্যন্ত ২১ কার্যদিবসে কোনও একক আদালতে এই বিপুল সংখ্যক মামলার নিষ্পত্তি হয়নি। এই উদ্যোগটি সত্যিই প্রশংসনীয় বলে মন্তব্য করেন তিনি।

সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি রবি
১০১১১২১৩১৪
১৫১৬১৭১৮১৯২০২১
২২২৩২৪২৫২৬২৭২৮