ইতালিতেও নতুন করোনা

প্রকাশিত: ৮:১৫ পূর্বাহ্ণ, ডিসেম্বর ২৪, ২০২০

ইতালিতেও নতুন করোনা

মহামারি করোনাভাইরাসের শুরুতে সবচেয়ে বেশি নাকাল হওয়া ইতালিতেও নতুন ধরনের করোনা সনাক্ত হয়েছে। বুধবার (২৩ ডিসেম্বর) দেশটির আনকোনার কেন্দ্রীয় শহরে নতুন ধরনের করোনায় আক্রান্ত দ্বিতীয় ব্যক্তি সনাক্ত হয়। খবর আনাদোলু এজেন্সির।

বিস্ময়কর তথ্য হলো উক্ত ব্যক্তি যুক্তরাজ্য কিংবা কোনো দেশ থেকে ফেরেননি।  নিজ দেশে, নিজ এলাকায় থেকেই তিনি নতুন ধরনের এই করোনাভাইরাসে আক্রান্ত হয়েছেন। এর মানে করোনাভাইরাস দ্রুত মিউটেটেড অর্থাৎ রূপ বদল করছে। যাতে করে তারা দ্রুত এক মানবদেহ থেকে অন্য মানবদেহে ছড়াতে পারে, দ্রুত বংশবৃদ্ধি করতে পারে এবং আবিস্কৃত ওষুধ প্রয়োগের মধ্যেও টিকে থাকার সক্ষমতা অর্জন করতে পারে।

ইতালিতে নতুন ধরনের করোনাভাইরাসে আক্রান্ত ওই ব্যক্তিকে তার নিজ বাড়িতে আইসোলেশনে রাখা হয়েছে। কিছুদিন ধরে তার মধ্যে প্রচণ্ড ঠাণ্ডা লাগার লক্ষণ দেখা দেয়। এরপর তার থেকে ‘মলিকুলার সোয়াব টেস্ট’ এর জন্য নমুনা সংগ্রহ করা হয়। সেটা নিয়ে রিইউনিটি হাসপাতালের ল্যাবে পরীক্ষা করা হয় এবং এটি নতুন ধরনের করোনাভাইরাস বলে নিশ্চিত করা হয়।

এর আগে গেল রোববার নতুন ধরনের করোনাভাইরাসে আক্রান্ত প্রথম রোগী সনাক্ত হয়েছিল ইতালিতে। যদিও তিনি যুক্তরাজ্য থেকে ফিরেছিলেন। যেখানে প্রায় শতাধিক স্থানে নতুন ধরনের এই ভাইরাসের উপস্থিতি সনাক্ত করা গেছে।

যুক্তরাজ্য জানিয়েছে নতুন ধরনের এই ভাইরাস অত্যন্ত সংক্রামক। যেটি খুব দ্রুত ছড়িয়ে পড়ছে ইংল্যান্ডের দক্ষিণাঞ্চলে।