• ২৯শে জুলাই, ২০২১ ইং , ১৪ই শ্রাবণ, ১৪২৮ বঙ্গাব্দ , ১৯শে জিলহজ্জ, ১৪৪২ হিজরী

আরো ১৫০ মেগাওয়াট বিদ্যুৎ, ব্যয় হবে ৩৮৩৩ কোটি টাকা

Bangladesh
প্রকাশিত ডিসেম্বর ৯, ২০২০
আরো ১৫০ মেগাওয়াট বিদ্যুৎ, ব্যয় হবে ৩৮৩৩ কোটি টাকা

জাতীয় গ্রীডে আরও ১৫০ মেগাওয়াট বিদ্যুৎ যোগ হতে যাচ্ছে। বেসরকারিখাতের আলাদা ৩টি সংস্থার বিল্ড ওন অপারেট (বিওও) ভিত্তিতে স্থাপিত বিদ্যুৎ উৎপাদন কেন্দ্র থেকে এ বিদ্যুৎ সরবরাহ করবে।

২০ বছর মেয়াদে এ জন্য মোট ব্যয় হবে ৩৮৩৩ কোটি ১২ লাখ টাকা। নেত্রকোনায় স্থাপিত হবে ৫০ মেগাওয়াট সৌর বিদ্যুৎ কেন্দ্র আর আশুগঞ্জে স্থাপিত হবে ৫০ মেগাওয়াটের গ্যাস ভিত্তিক এবং মংলা,বাগেরহাটে ৫০ মেগাওয়াট ক্ষমতা সম্পন্ন বায়ু বিদ্যুৎ কেন্দ্র।

 

এ সংক্রান্ত আলাদা ৩টি ক্রয় প্রস্তাবসহ মোট ১৪টি ক্রয় প্রস্তাব অনুমোদনের জন্য আজ বুধবার সরকারি ক্রয় সংক্রান্ত মন্ত্রিসভা কমিটির সভায় উপস্থাপন করা হবে বলে বিদ্যুৎ বিভাগ সূত্রে জানা গেছে।

সূত্র জানায়, নেত্রকোনা জেলার ১৩২/৩৩ কেভি সাব-স্টেশনের কাছে ৫০ মেগাওয়াট সৌর বিদ্যুৎ কেন্দ্রটি স্থাপন করবে বাংলাদেশের কনসোর্টিয়াম অব প্যারাগন পোল্ট্রি লিমিটেড,হংকংয়ের রাইজেন এনার্জি লিমিটেড এবং বাংলাদেশের সেন্টার ফর রিনিউবল এনার্জি সার্ভিসেস লিমিটেড।

সূত্র জানায়, বেসরকারীখাতে নেত্রকোনা জেলার ১৩২/৩৩ কেভি সাব-স্টেশনের নিকটবর্তী স্থানে ৫০ মেগাওয়াট সৌর বিদ্যুৎ প্রকল্প স্থাপনের দরপ্রস্তাব অনুমোদন। প্রাইভেট সেক্টর পাওয়ার জেনারেশন পলিসি -১৯৯৬ এর আওতায় বিওও ভিত্তিতে দেশের ৪টি স্থানে প্রতিটি ৫০ মেগাওয়াট ক্ষমতাসম্পন্ন সৌর বিদ্যুৎ কেন্দ্র স্থাপনের লক্ষ্যে দরপত্রের মাধ্যমে স্পন্সর নির্বাচনে বাংলাদেশ বিদ্যুৎ উন্নয়ন বোর্ডের (বাবিউবো) প্রস্তাবে বিদ্যুৎ বিভাগ হতে সম্মতি দেওয় হয়। এ পরিপ্রেক্ষিতে বিউবো ৪টি স্থানের জন্য দরপত্র আহবান করলে নেত্রকোনা জেলার ১৩২/৩৩ কেভি সাব-স্টেশনের নিকটবর্তী স্থানের জন্য কোন বিডার দরপত্র দাখিল করেনি। পরবর্তীতে বাবিউবো কর্তৃক উক্ত স্থানের জন্য পুনঃদরপত্র বিজ্ঞপ্তি প্রকাশ করে। এতে ৩টি প্রতিষ্ঠান দরপত্র দাখিল করে এরমধ্যে বাংলাদেশের কনসোর্টিয়াম অব প্যারাগন পোল্ট্রি লিমিটেড,হংকংয়ের রাইজেন এনার্জি লিমিটেড এবং বাংলাদেশের সেন্টার ফর রিনিউবল এনার্জি সার্ভিসেস লিমিটেডের প্রস্তাবিত ট্যারিফ অনুমোদন পায়। ২০ বছর মেয়াদে ‘নো ইলেক্ট্রিসিটি নো পেমেন্ট’ ভিত্তিতে ২০ বছরের জন্য উদ্যোক্তা সংস্থাকে ১,১৮৮ কোটি টাকা পরিশোধ করতে হবে।

সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি রবি
 
১০১১১২১৩
১৪১৫১৬১৭১৮১৯২০
২১২২২৩২৪২৫২৬২৭
২৮২৯৩০৩১